বকশীগঞ্জে বাবুল চিশতীর শাস্তি ও মুক্তির দাবিতে পাল্টাপাল্টি কর্মসূচি পালিত

বকশীগঞ্জে বাবুল চিশতীর ফাঁসির দাবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

তালিকাভুক্ত যুদ্ধাপরাধী ও ফারমার্স ব্যাংক দুর্নীতির মামলায় কারাগারে আটক ব্যাংকটির অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ বকশীগঞ্জ উপজেলা শাখা। একই দিনে বাবুল চিশতীর মুক্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বকশীগঞ্জ জুট মিলের কর্মকর্তা ও শ্রমিক-কর্মচারীরা। ৮ ফেব্রুয়ারি দুপুরে তারা পাল্টাপাল্টি এ কর্মসূচির আয়োজন করে।

জানা গেছে, বাবুল চিশতীর বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচির আয়োজনে উপজেলা ছাত্রলীগ হলেও আওয়ামী লীগসহ উপজেলার সর্বস্তরের মানুষ এ কর্মসূচিতে অংশ নেন। উপজেলা ছাত্রলীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জুমান তালুকদারের নেতৃত্বে ৮ ফেব্রুয়ারি বেলা সাড়ে ১২টার দিকে স্থানীয় সরকারি কিয়ামত উল্লাহ কলেজ থেকে বিশাল বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি স্থানীয় বিভিন্ন সড়ক ঘুরে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে গিয়ে শেষ হয়। মিছিল শেষে বিক্ষুব্ধ জনতা বাবুল চিশতীর কুশপুত্তলিকা পোড়ায়।

পরে সেখানে অনুুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুন্নাফ, উপজেলা ছাত্রলীগের সভাপতি জুমান তালুকদার ও সহ-সভাপতি সাইদুর রহমান লাল, কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ফরহাদ রেজা, স্থানীয় সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, বকশীগঞ্জের সর্বস্তরের মানুষ জানেন বাবুল চিশতী হলেন একজন চিহ্নিত রাজাকার। সম্প্রতি রাজাকারের তালিকাতেও তার নাম এসেছে। ফারমার্স ব্যাংক দুর্নীতির মামলায় কারাগারে আটক বাবুল চিশতী ও তার পরিবারের সদস্যদের দ্রুত বিচারের মাধ্যমে ফাঁসির দাবি জানান বক্তারা।

বকশীগঞ্জে বাবুল চিশতীর মুক্তির দাবিতে জুটমিল কর্মকর্তা ও শ্রমিক-কর্মচারীদের মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

অপরদিকে একই দিন বেলা সাড়ে ১১টার দিকে বকশীগঞ্জে বাবুল চিশতীর প্রতিষ্ঠিত বকশীগঞ্জ জুটমিলের শতাধিক কর্মকর্তা ও শ্রমিক-কর্মচারীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। তারা বাবুল চিশতীকে ‘বীর মুক্তিযোদ্ধা’ আখ্যায়িত করে জুট মিলটির বেকার শ্রমিকদের স্বার্থে বাবুল চিশতী ও তার পরিবারের সদস্যদের মুক্তির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আকুল আবেদন জানান।

প্রসঙ্গত, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে দেশবিরোধী কর্মকাণ্ডের জন্য সর্বশেষ মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় ঘোষিত রাজাকারের তালিকায় বাবুল চিশতীর নাম রয়েছে। ফারমার্স ব্যাংক দুর্নীতির মামলায় ব্যাংকটির অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, তার ছেলে রাশেদুল হক চিশতী ও তার শ্যালক বকশীগঞ্জ উপজেলার কামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তফা কামাল কারাগারে আটক রয়েছেন। বাবুল চিশতির স্ত্রী রোজী চিশতী বর্তমানে জামিনে রয়েছেন।