সরিষাবাড়ীতে রাত পোহালেই শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষা

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

সারাদেশের ন্যায় জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় ৩ ফেব্রুয়ারি শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৫ হাজার ১৩৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করতে যাচ্ছে। মোট ১০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পরীক্ষা হবে। পরীক্ষা চলাকালে প্রশ্নপত্র ফাঁস ও গুজব ছড়ানোর বিরুদ্ধে কঠোর নজর ধারিতে রয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সরিষাবাড়ী উপজেলায় গত বছর এসএসসি ও সমমান পরীক্ষার্থী ছিল ৪ হাজার ৬৪২ জন। গত বছরের তুলনায় এবার ৪৯৭ জন পরীক্ষার্থী বেড়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সরিষাবাড়ী উপজেলার ১০টি কেন্দ্রের মধ্যে এসএসসির ৭টি কেন্দ্রে ৪ হাজার ৭৮ জন, দাখিলের ২টি কেন্দ্রে ৫১৯ জন ও ভোকেশনালের ১টি কেন্দ্রে ৫৪২ জন পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এসএসসির ৭টি কেন্দ্রের মধ্যে সরিষাবাড়ী আরডিএম মডেল পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৮৮৩ জন, সরিষাবাড়ী সরকারি পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ৬২৮ জন, পিংনা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬৪৯ জন, দৌলতপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৭০১ জন, চাপারকোনা মহেশ চন্দ্র উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪৬৬ জন, বয়ড়া ইসরাইল আহম্মদ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪২৩ জন ও রুদ্র বয়ড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৩৩৮ জন পরীক্ষার্থী অংশ নেবে।

দাখিলের ২টি কেন্দ্রের মধ্যে আরামনগর কামিল মাদরাসা কেন্দ্রে ২৩১ ও দৌলতপুর ফাজিল মাদরাসা কেন্দ্রে ২৩৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে। এছাড়া ভোকেশনালের একমাত্র কেন্দ্রটি হলো সরিষাবাড়ী সালেমা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোজাম্মেল হক বাংলারচিঠিডটকমকে বলেন, ৩ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হতে যাচ্ছে। পরীক্ষার যাবতীয় প্রস্তুতি শেষ। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে সকল প্রকার প্রদক্ষেপ গ্রহন করা হয়েছে। নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে যেতে হবে। প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ২০ মিনিট বেশি সময় পাবে।