কবি জাকারিয়া জাহাঙ্গীর পেলেন শীর্ষবিন্দু সাহিত্য সম্মাননা

অতিথিদের কাছ থেকে ‘শীর্ষবিন্দু’ সাহিত্য সম্মাননার ক্রেস্ট নেন জাকারিয়া জাহাঙ্গীর। ছবি : বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার সাংবাদিক, কবি ও প্রাবন্ধিক সাংবাদিক জাকারিয়া জাহাঙ্গীরকে শীর্ষবিন্দু সাহিত্য সম্মাননা দেওয়া হয়েছে। ময়মনসিংহের মুক্তাগাছা থেকে প্রকাশিত শিল্প-সাহিত্যের ছোটকাগজ ‘শীর্ষবিন্দু’র উদ্যোগে ১৩ ডিসেম্বর বিকেলে মুক্তাগাছা মহাবিদ্যালয় মিলনায়তনে হেমন্তের কবিতা পাঠ ও সাহিত্য সম্মেলনে এ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া আরো চারজনকে সম্মাননা দেওয়া হয়। তারা হলেন- কবি নাজমুছ সাদাৎ নোমান, শিশু সাহিত্যিক শাম্মী তুলতুল, কবি মিজান হাওলাদার এবং শাফিনূর কামাল।

জানা গেছে, জাকারিয়া জাহাঙ্গীর সাংবাদিকতা পেশার পাশাপাশি নিয়মিত সাহিত্য চর্চা ও সমসাময়িক বিষয়ে জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকাসমূহে কলাম লিখে আসছেন। দু’টি এককসহ তাঁর পাঁচটি কবিতার বই প্রকাশিত হয়েছে। তিনি ২০১৩ সালে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক প্রবন্ধে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা অর্জন করেছেন।

শীর্ষবিন্দু সাহিত্য সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আসপাডা পরিবেশ উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক লায়ন মোহাম্মদ আবদুর রশিদ। প্রধান আলোচক ছিলেন লেখক ও চলচ্চিত্র পরিচালক মির্জা সাখাওয়াৎ হোসেন। মুক্তাগাছা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ স্বপন কুমার দাসের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বঙ্গভূমি সাহিত্য পর্ষদের সভাপতি কবি রাশেদ রেহমান, মুক্তাগাছা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন সরকার, সাংবাদিক সাইফুজ্জামান দুদু ও মাহমুদা সালাম মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের বাংলা বিভাগীয় প্রধান অধ্যাপক মোহাম্মদ শাহেদ। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ‘শীর্ষবিন্দু’র সম্পাদক কবি সেলিম সাইফুল।