সিগারেটের বিজ্ঞাপন প্রচারের দায়ে দুই দোকানদারকে জরিমানা

ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুর শহরের বিসিক শিল্পনগরী এলাকা ও বাইপাস মোড়ে ২৬ নভেম্বর দুপুরে পৃথক অভিযান চালিয়ে দুজন দোকানদারকে একহাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। দোকানে সিগারেটের মোড়ক প্রদর্শন ও বিজ্ঞাপন প্রচারে স্টিকার লাগানোর দায়ে তাদেরকে এ জরিমানা করা হয়। জেলা প্রশাসনের দুজন নির্বাহী হাকিম এ আদালত পরিচালনা করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলা প্রশাসনের নির্বাহী হাকিম আকাশ কুমার কুন্ডু ২৬ নভেম্বর দুপুর ১২টার দিকে শহরের বিসিক শিল্পনগরী সংলগ্ন বাইপাস মোড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালান। তিনি এ সময় দোকানে সিগারেটের মোড়ক প্রদর্শন করার দায়ে শান্ত স্টোরের স্বত্বাধিকারী তোফাজ্জল হোসেনকে ৫০০ টাকা জরিমানা করেন।

অপরদিকে একইদিন দুপুর ১টার দিকে জেলা প্রশাসনের নির্বাহী হাকিম মো. নজরুল ইসলাম বিসিক শিল্পনগরী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় দোকানে সিগারেটের বিজ্ঞাপন প্রচারের স্টিকার লাগানো পাওয়া যাওয়ায় রাসেল স্টোরের স্বত্বাধীকারী রফিক মিয়াকে ৫০০ টাকা জরিমানা করা হয়।

তাদের উভয়কেই ২০০৫ সালের (সংশোধিত ২০১৩) ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের ৫(১১) ধারায় এ জরিমানা করা হয়।

অভিযানে জামালপুর সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আনিছুর রহমান ও সদর থানার পুলিশ অংশ নেন।