জামালপুরে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উদযাপিত

জামালপুরে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবসের শোভাযাত্রা বের হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার, তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি’ এই প্রতিপাদ্য নিয়ে জামালপুরে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ২৯ সেপ্টেম্বর জামালপুর জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) শোভাযাত্রা ও আলোচনা সভায় আয়োজন করে।

দিবসটি উপলক্ষে শহরের বকুলতলা চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদিক্ষণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সনাকের সহ-সভাপতি অজয় কুমার পালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর জেলা প্রশাসক মোহাম¥দ এনামুল হক। এতে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার, জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি, সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়, অতিরিক্ত পুলিশ সুপার আবু সুফিয়ান প্রমুখ। অনুষ্ঠানে সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডসসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম মো. জাহিদুল ইসলামের সঞ্চালনায় দিবসটি উপলক্ষে ধারণাপত্র উপস্থাপন করেন সনাক এর তথ্য ও পরামর্শ বিষয়ক উপ-কমিটির আহবায়ক শামীমা খান। এই সময় টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. আরিফ হোসেন তথ্য অধিকার আইন বাস্তবায়নে জামালপুরে সনাক-টিআইবি এর কার্যক্রম তুলে ধরেন এবং এ বিষয়ে বিভিন্ন অভিজ্ঞতা উল্লেখ করে জেলা প্রশাসনের সহযোগিতা আশা প্রকাশ করেন।

জামালপুরে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : বাংলারচিঠিডটকম

আলোচনা সভায় উপস্থিত নাগরিকদের অভিমত, তথ্য অধিকার আইন বাস্তবায়নের সবচেয়ে বড় বাধা প্রচারের অভাব। এছাড়াও এ আইন বাস্তবায়নে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি নাগরিকদেরও সচেতন ভূমিকা পালন করার উপর গুরুত্ব আরোপ কারা হয়। এ সময় বক্তারা তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান জানান।

প্রধান অতিথির জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, তথ্য অধিকার আইন বিষয়ে জেলা প্রশাসন, জামালপুর দায়িত্বপাপ্ত কর্মকর্তাদের নিয়ে অনলাইন প্রশিক্ষণসহ নানা গঠনমূলক উদ্যোগ অব্যাহত রেখেছে। তিনি তথ্য অধিকার আইনের ব্যাপক প্রচারের আহবান জানিয়ে যেসব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে এখনও দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার নাম ফলক টানানো নেই সেসব প্রতিষ্ঠানে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার নাম ফলক টানানোর জন্য পরামর্শ প্রদান করেন। সাধারণ জনগণকে তথ্য অধিকার আইন বিষয়ে পরিচিত করার জন্য তিনি সনাক-টিআইবিকে ধন্যবাদ প্রদান করেন। পাশাপাশি তথ্য অধিকার আইনের সুযোগ কাজে লাগিয়ে কেউ যেন অহেতুক হয়রানি না করে এ বিষয়েও সজাগ দৃষ্টি রাখার পরামর্শ প্রদান করেন।