জামালপুর জেলা আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত

জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : বাংলারচিঠিডটকম

বিশেষ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

মাদক, সন্ত্রাস এবং যানজটমুক্ত একটি শান্তিপূর্ণ জেলা প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে ৮ সেপ্টেম্বর জামালপুরে অনুষ্ঠিত হয় জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন অতিরিক্ত পুলিশ সুপার মো. বাছির উদ্দিন, জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি, বীর মুক্তিযোদ্ধা সুজায়াত আলী ফকির, কৃষিবিদ মুখলেছুর রহমান, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা, জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, জামালপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি ইকরামুল হক নবীন, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ও উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা হাকিম সুহেল মাহমুদ।

সভায় ৭ উপজেলার নির্বাহী কর্মকর্তাগণসহ জেলার সংশিষ্ট সরকারি দপ্তরের প্রধানগণ, এনজিও প্রতিনিধি ও অন্যান্য সদস্যগণ অংশ নেন।

সভায় ভারত থেকে আসা মাদক প্রাচারের নতুন সড়ক রাজিবপুর, রৌমারী হয়ে বকশিগঞ্জ ও দেওয়ানগঞ্জের ভেতর দিয়ে ইয়াবাসহ বিভিন্ন ধরণের মাদক ও অন্যান পন্য সামগ্রী সারাদেশে ছড়িয়ে পড়ছে বলে বক্তারা দাবি করেন। এর সত্যতা স্বীকার করে অতিরিক্ত পুলিশ সুপার হেড কোয়ার্টার আবু সুফিয়ান বলেন, আমরা ইতিমধ্যে বিপুল পরিমাণ ইয়াবাসহ অন্যান্য মাদক আটক করতে সক্ষম হয়েছি। জামালপুরে মাদক ব্যবসার নিরাপদ স্থান রানীগঞ্জ যৌনপল্লীতে অভিযান চালানোর আহবান জানানো হয়।

অন্যদিকে মানবাধিকারকর্মী ও সাংবাদিকের সাইনবোর্ড লাগিয়ে অনেক প্রতারক মাদক ব্যবসা, নারী ব্যবসা, চাঁদাবাজি এবং অনৈতিক প্রভাব দেখিয়ে সাধারণ মানুষকে হয়রানী করা হচ্ছে বলে সভায় একাধীক বক্তা অভিযোগ করেন।

রেলের টিকেট কালোবাজারীদের হাত থেকে মুক্ত করতে প্রশাসনকে কঠোর নজরদারী করার আহবান জানানো হয়। পাশাপাশি স্টেশনে যাতায়াতের খানখন্দেপূর্ণ রাস্তাটি দ্রুত সংস্কারের অনুরোধ করা হয়।

সভায় সম্প্রতি বিআরটিসি দুটি শীততাপ নিয়ন্ত্রিত বাস চালু হওয়ায় জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়। একই সাথে কোনোক্রমেই যাতে বাস চলাচলে কোনো অশুভ মহল বিঘ্ন সৃষ্টি করতে না পারে সেদিকে প্রশাসনকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়।

এছাড়া সীমান্ত পোরাচালান বন্ধ, নারী, শিশু নির্যাতন প্রতিরোধ, যৌন নির্যাতনের বিরুদ্ধে সামাজিক জাগরণ সৃষ্টি, পরিষ্কার পরিচ্ছন্ন নগর প্রতিষ্ঠাসহ সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে বহুমাত্রিক কার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।

সদস্য ব্যতিত অন্য কাউকে এই সভায় অংশ না নেয়ার অনুরোধ জানান জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। জরুরি কারণ বসত সদস্যের পরিবর্তে প্রতিনিধি অংশ নিতে চাইলে অফিস প্রধানের লিখিত আবেদন সভাপতি বরাবর প্রেস করতে হবে।