র‌্যাবের অভিযানে মসলা ও লাচ্ছা সেমাই কারখানায় চারজনকে জরিমানা

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

ঈদুল আযহাকে সামনে রেখে ভেজাল বিরোধী এবং পঁচা খাবারের বিরুদ্ধে ব্যাপক অভিযান শুরু করেছে র‌্যাব। ৬ আগস্ট র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশে মশলা তৈরির অভিযোগে তিনজন ব্যবসায়ীকে এবং লাচ্ছা সেমাই তৈরির অভিযোগে একজন ব্যবসায়ীকে জরিমানা করেছেন।

র‌্যাব সূত্রে জানা গেছে, র‌্যাব-১৪, সিপিসি-১, জামালপুর ক্যাম্পের ভেজাল বিরোধী এবং পঁচা খাবারের বিরুদ্ধে ব্যাপক অভিযানের অংশ হিসেবে ৬ আগস্ট বিকেলে র‌্যাবের জামালপুর ক্যাম্পের উপপরিচালক পুলিশ সুপার মো. তোফায়েল আহমেদ মিয়া এবং সহকারী পুলিশ সুপার জোনাঈদ আফ্রাদের নেতৃত্বে জামালপুর শহরের রানীগঞ্জ বাজারে এবং সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের গহেরপাড়া এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালান। ভ্রাম্যমাণ আদালতের বিচারক হিসেবে এতে অংশ নেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জামালপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আরিফুল ইসলাম।

ভ্রাম্যমাণ আদালতের দলটি জামালপুর শহরের রানীগঞ্জ বাজারে অভিযান চালিয়ে অপরিচ্ছন্ন নোংরা পরিবেশে মসলা ভাঙ্গানোসহ মূল্য তালিকা না থাকার অপরাধে মসলা ব্যবসায়ী মো. আব্দুল মতিন, মো. মামুনুর রশিদ ও মো. নয়ন মিয়াকে দুই হাজার টাকা করে মোট ছয় হাজার টাকা জরিমানা করেন। ২০০৯ সালের ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৮ ও ৪৩ ধারায় তাদেরকে অভিযুক্ত করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালতের দলটি সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের গহেরপাড়া এলাকায় মো. রসুল মাহমুদের আরিফা লাচ্ছা সেমাই কারখানায় অভিযান চালান। এ সময় ওই কারখানায় অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশে লাচ্ছা সেমাই তৈরি করার অপরাধে কারখানার মালিক রসুল মাহমুদকে ২০০৯ সালের ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৩ ধারায় পাঁচ হাজার টাকার জরিমানা করেন।