মেলান্দহে মাতৃমৃত্যু শূন্যের কোঠায় নামিয়ে আনবো ইনশাল্লাহ : উন্নয়ন সংঘের মা সমাবেশে ইঞ্জিনিয়ার কামরুজ্জামান

মেলান্দহে মা সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কামরুজ্জামান। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে মেলান্দহে মাতৃমৃত্যু শূন্যের কোঠায় নামিয়ে আনাবো ইনশাল্লাহ। কমিউিনিটি ক্লিনিক, এফডব্লিউসিসহ প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে দায়িত্ব পালনকারী কোনো কর্মী দায়িত্ব পালনে অবহেলা করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। মেলান্দহ থেকে সকল প্রকার দুর্নীতি সমূলে উৎপাটন করা হবে। জনমানুষের প্রাণের এসব কথা বলেন মেলান্দহ উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কামরুজ্জামান।

১ আগস্ট উন্নয়ন সংঘের এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন মেলান্দহ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাজেদুর রহমান, জামালপুর পরিবার পরিকল্পনা বিভাগের জেলা সহায়ক মোস্তাফিজুর রহমান, স্বাস্থ্য পরিদর্শক মো. শাহ আলম প্রমুখ ।

মেলান্দহে মা সমাবেশে অংশগ্রহণকারী মায়েরা। ছবি : বাংলারচিঠিডটকম

অনুষ্ঠানে ৬২জন গর্ভবতী মা, ১৫ জন তাদের আত্মীয়, ৩২ জন কিশোরী অংশ নেন। মা সমাবেশে গর্ভকালীন ও প্রসব পরবর্তী স্বাস্থ্যসেবা (এএনসি ও পিএনসি) নিয়মিতকরণ, প্রসব পরিকল্পনা তৈরি করা, নবজাতকের যত্ন ও সুরক্ষা নিশ্চিত করা, বাল্যবিয়ে প্রতিরোধ করা, বন্যা পরবর্তী রোগ ব্যাধি প্রতিরোধে করণীয়, পুষ্টি সচেতনতাসহ বিভিন্ন উদ্বুদ্ধমূলক আলোচনা করা হয়। পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে করণীয় এবং ছেলেধরা গুজববিরোধী আলোচনা করা হয়। এছাড়া রক্তের গ্রুপ পরীক্ষা, এলবোমিন পরীক্ষা, প্রেসার মাপা, ওজন মাপা, এএনসি করা, কিশোরীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে পরামর্শমূলক আলোচনা করা হয়।

উপস্থিত উপকারভোগীরা মা সমাবেশ থেকে প্রাপ্ত জ্ঞান তাদের জীবনে কাজে লাগানোর অঙ্গীকার করেন। বিশেষ করে প্রাতিষ্ঠানিক প্রসব অর্থাৎ কমিউিনিটি ক্লিনিক, ইউনিয়ন পরিবার পরিকল্পনা কেন্দ্র, মাতৃসদন অথবা জামালপুর জেনারেল হাসপাতলে গিয়ে প্রসব করাবেন বলে গর্ভবতী মা ও তাদের আত্মীয়রা অঙ্গীকার করেন।

ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুর জেলার ৬৮টি ইউনিয়নে মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য, যৌন প্রজনন স্বাস্থ্য এবং অধিকার উন্নয়নের জন্য কমিউনিটিভিত্তিক কার্যক্রম (আাইএমএসআরএইচআরএমএনএইচ) বাস্তবায়ন করছে।