ইসলামপুরে উৎপাদিত পণ্য ক্রয় বিক্রয়ের জন্য কালেকশন সেন্টার উদ্বোধন

ইসলামপুরে উন্নয়ন সংঘের উদ্যোগে স্থাপিত কালেকশন সেন্টার উদ্বোধন করেন চরপুটিমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুজ্জামান। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তি, সহজে বাজারে প্রবেশাধিকার এবং হাতের নাগালে ক্রয় বিক্রয়ের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ২৯ মে জামালপুুরের ইসলামপুরে কালেকশন সেন্টার স্থাপন করা হয়। উপজেলার চরপুটিমারী ইউনিয়নের বালিয়ামারী গ্রামে কালেকশন সেন্টার উদ্বোধন করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুজ্জামান।

কালেকশন সেন্টারের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, উপজেলা সমন্বয়কারী বিজন কুমার দেব, উপসহকারী কৃষি কর্মকর্তা ইবনে মিজান, কালেকশন সেন্টারের উপদেষ্টা আতিউর রহমান, উৎপাদক দলের সভাপতি জিয়াউল সরকার, সদস্য সাহিদা আক্তার, মুচেনা বেগম প্রমুখ।

উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের সহায়তায় স্থাপিত পাকা রাস্তা সংলগ্ন এই কালেকশন সেন্টারের ফলে এখন থেকে গ্রামের নারীরাও তাদের পণ্য সহজে বিক্রি করতে সক্ষম হবে। উদ্বোধনী দিনেই বেশ কয়েকজন কৃষক সেন্টারে ধান এনে বিক্রি করেন।

ইসলামপুরে উন্নয়ন সংঘের উদ্যোগে স্থাপিত কালেকশন সেন্টার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন চরপুটিমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুজ্জামান। ছবি : বাংলারচিঠিডটকম

প্রথমদিনেই বাড়ির কাছে এই কেন্দ্রে ধান বিক্রি করে কৃষক মুসা মিয়া এই প্রতিনিধিকে বলেন, বাজারে নিয়া ধান বিক্রি করছি ৪৩০ টাকা মুন। আর এহানে বিক্রি করলাম ৬৩০ টাকা মুন। তিনি উন্নয়ন সংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পাইকারী ব্যবসায়ী মো. নুরল ইসলাম বলেন, ধানের দাম কিছুটা বাড়ছে। আমি কৃষকের কাছ থাইকা ন্যায্য মূল্যেই কিনলাম। আমি এই নতুন কেন্দ্রে থাইকা এহন রেগুলার ধান কিনমু।

চরপুটিমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুজ্জামান উন্নয়ন সংঘের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তার বক্তৃতায় বলেন, আমার এলাকায় এ ধরনের একটি কেন্দ্র স্থাপন করায় এলাকাবাসীর উপকার হলো।

ইসলামপুরে উন্নয়ন সংঘের উদ্যোগে স্থাপিত কালেকশন সেন্টার উদ্বোধনী দিনে ধান ক্রয় বিক্রয় হয়। ছবি : বাংলারচিঠিডটকম

এই দিন নোয়ারপাড়া ইউনিয়নে এবং আগেরদিন পাথর্শী ইউনিয়নে আরেকটি কালেকশন সেন্টার স্থাপন করা হয়।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপখাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকান্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।