নিষিদ্ধ দিনে পশু জবাই করায় জামালপুরে তিন মাংস ব্যবসায়ীকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

সাপ্তাহিক নিষিদ্ধ দিনে পশু জবাইয়ের অভিযোগে জামালপুর শহরের তিনজন মাংস ব্যবসায়ীকে ১৭ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ২৬ মে জেলা প্রশাসনের দু’জন নির্বাহী হাকিম শহরের দুটি বাজারে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

জেলা প্রশাসনের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারঘোষিত সাপ্তাহিক নিষিদ্ধ দিনেও জামালপুরের বিভিন্ন বাজারে দেদারছে গরু, খাসি ও মহিষসহ অন্যান্য পশুর মাংস বিক্রি হয়ে আসছে। এমন অভিযোগে জামালপুর জেলা প্রশাসনের নির্বাহী হাকিম মো. ইবনুল আবেদীন ২৬ মে বেলা পৌনে ১টার দিকে শহরের স্টেশন বাজারে অভিযান চালান। এ সময় নিষিদ্ধ দিনেও গরু জবাই করে মাংস বিক্রি করায় ব্যবসায়ী মো. নুরু মিয়াকে হাতেনাতে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০১১ সালের পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইনের ১৫ ও ২৪(১) ধারায় তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয় ।

অপরদিকে নির্বাহী হাকিম আবু আব্দুল্লাহ খান একই দিন বেলা দেড়টার দিকে শহরের দৈনিক আনন্দগঞ্জ বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালান। এ সময় একই অভিযোগে খাসি জবাই করে মাংস বিক্রি করায় ব্যবসায়ী মো. সবুজ মিয়া ও গরু জবাই করে মাংস বিক্রি করায় ব্যবসায়ী মো. বানু শেখকে হাতেনাতে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০১১ সালের পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইনের ১৫ ও ২৪(১) ধারায় সবুজ মিয়াকে সাত হাজার টাকা এবং বানু শেখকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। তাৎক্ষণিক জরিমানার টাকা পরিশোধ করে তারা আদালত থেকে মুক্তিপান।