বকশীগঞ্জে বেতন-ভাতার দাবিতে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন

বেতন-ভাতার দাবিতে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জের চন্দ্রাবাজ রশিদা বেগম স্কুল ও কলেজের শিক্ষক-কর্মচারীরা বকেয়া বেতন-ভাতা ও নতুন ম্যানেজিং কমিটি অনুমোদনের দাবিতে মানববন্ধন করেছেন। ২৫ এপ্রিল দুপুর ১টায় কলেজ প্রাঙ্গণে এ মানববন্ধনের আয়োজন করেন তারা।

ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য রাখেন সহকারী শিক্ষক শিউলী আক্তার, জাহানারা বেগম, আবদুল্লাহ হেল বাকী, নজিবর রহমান, মোরশেদুজ্জামান, ফেরদাউছ রহমান, জাহানারা পারভীন, আজহারুল ইসলাম, রুহুল আমিন, মাহমুদা হক, সাইফুল ইসলাম, আসফিয়া খাতুন, মনিরুজ্জামান, মোজাম্মেল হক, মনিরা পারভীন, মোরাদুজ্জামান, মাসুদুর রহমান, বেবি আক্তার, তানজিল নিপা, উম্মে কুলসুম, আবদুল মতিন, সরোয়ার জাহান, মঞ্জুরুল ইসলাম, শাহজাহান মিয়া, কানিজ ফাতেমা প্রমুখ। শিক্ষকরা দ্রুত সময়ের মধ্যে বকেয়া বেতন-ভাতা ও নতুন ম্যানেজিং কমিটি অনুমোদনের দাবি জানান। দাবি না মানা হলে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দেন তারা।

কলেজ সূত্রে জানা গেছে, উপজেলার চন্দ্রাবাজ রশিদা বেগম স্কুল ও কলেজের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হলে ২০১৮ সালের ১২ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে কমিটি জমা দেন অধ্যক্ষ রফিকুল ইসলাম। কমিটি অনুমোদন না হওয়ায় করায় হাইকোর্টে রিট করেন অধ্যক্ষ। চলতি বছরের ১৩ মার্চ কমিটি অনুমোদনের নির্দেশ দেয় হাইকোর্ট।

হাইকোর্টের নির্দেশের পরেও ম্যানেজিং কমিটি অনুমোদন হয়নি। ম্যানেজিং কমিটি না থাকায় ৫ মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারীরা। ফলে মানবেতর জীবন যাপন করছেন তারা। বকেয়া বেতন ভাতার দাবিতে ২৫ এপ্রিল দুপুরে মানববন্ধন করেন শিক্ষক-কর্মচারীরা।

এ ব্যাপারে অধ্যক্ষ রফিকুল ইসলাম বলেন, ম্যানেজিং কমিটি না থাকলে নিয়ম অনুযায়ী উপজেলা শিক্ষা কর্মকর্তা ও জেলা শিক্ষা কর্মকর্তা সমন্বয়ে শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করেন। কিন্তু উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছানোয়ার হোসেন শিক্ষক-কর্মচারীদের বিলে সুপারিশ করছেন না। তাই ৫ মাস যাবত বেতন-ভাতা বন্ধ রয়েছে।

তিনি বিষয়টি সমাধানের জন্য সংসদ সদস্য আবুল কালাম আজাদ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সুদৃষ্টি কামনা করেছেন।