স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বল্প খরচে মানসম্মত স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্য সেক্টরে যে সফলতা এসেছে তার ধারাবাহিকতা ধরে রাখার পাশাপাশি দেশে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা প্রতিষ্ঠায় সবাইকে আরো বেশি কাজ করতে হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ৮ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠান, হাসপাতাল, মেডিকেল কলেজ, স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এবং মন্ত্রণালয় ও অধিদপ্তরসমূহের কর্মকর্তা কর্মচারীরা নতুন মন্ত্রী জাহিদ মালেক ও প্রতিমন্ত্রী চিকিৎসক মুরাদ হাসানকে ফুলেল শুভেচ্ছা দেন।

জাহিদ মালেক বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী অগ্রাধিকার ভিত্তিতে দেশের প্রতিটি বিভাগে একটি করে কিডনি ও ক্যান্সার হাসপাতাল স্থাপন করা হবে।

তিনি বলেন, দেশে অসংক্রামক রোগ বিশেষ করে কিডনি ও ক্যান্সার রোগে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এসব রোগের চিকিৎসা খুবই ব্যয় বহুল। দেশের সর্বত্র এই সব রোগের চিকিৎসা সেবা প্রদানের পর্যাপ্ত অবকাঠামো নেই। জেলা পর্যারের হাসপাতালগুলোতে ক্যান্সার ও কিডনি ইউনিট স্থাপন করার উদ্যোগ নেওয়া হবে বলেও তিনি জানান।

নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চিকিৎসক মুরাদ হাসান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে গত দশ বছরে স্বাস্থ্য সেক্টরে অনেক উন্নয়ন হয়েছে। জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জসমূহ চিহিৃত করে সকলকে নিয়ে তা মোকাবেলা করা হবে। এ লক্ষ্যে তিনি মাঠ পর্যায় থেকে শুরু করে রাজধানীসহ সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহবান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক চিকিৎসক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস