জামালপুরে ব্র্যাকের মানবাধিকার বিষয়ক মতবিনিময় সভা

ব্র্যাকের মানবাধিকার বিষয়ক মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ মো. সাইফুল ইসলাম। ছবি : বাংলারচিঠিডটকম

বিশেষ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

বাংলাদেশে দুই কোটির উর্ধ্বে অধিকারবঞ্চিত জনগোষ্ঠীর ক্ষমতায়নের জন্য জাতীয় পর্যায়ে আইনের শাসন এবং সকলের জন্য সমানভাবে ন্যায় বিচার নিশ্চিত করতে সহায়তা প্রদানের লক্ষ্যে ১১ সেপ্টেম্বর জামালপুরে মানবাধিকার সুরক্ষায় সচেতনতা এবং আইনগত সহায়তা বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জামালপুর জেলা জজশিপ মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মো. সাইফুল ইসলাম। সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল এর বিচারক ড. মো. ইমান আলী শেখ, বিশেষ বিচারক মোহাম্মদ জহিরুল কবীর, মুখ্য বিচারিক হাকিম মো. রফিকুল ইসলাম, আইনজীবী আমান উল্লাহ আকাশ, শামীম আরা, জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির ব্যবস্থাপক সাধন কুমার, আঞ্চলিক ব্যবস্থাপক বিপুল কুমার সিংহ, জেলা ব্র্যাক প্রতিনিধি শফিকুল ইসলাম, ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির জেলা ব্যবস্থাপক শফিকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কর্মসূচি সহায়ক মশিউর রহমান।

ব্র্যাকের মানবাধিকার বিষয়ক মতবিনিময় সভায় অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির কার্যক্রমের মধ্যে লিগ্যাল এইড ক্লিনিক, এডিআর এর মাধ্যমে বিরোধ নিষ্পত্তি, আদালতে মামলা দায়ের, পরামর্শ প্রদান, টাকা আদায় করে ভুক্তভোগীদের মাঝে প্রদানসহ বিভিন্ন লাগসই কার্যক্রম।

সভায় বক্তাদের আলোচনার প্রেক্ষিতে সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ মো. সাইফুল ইসলাম বলেন, ন্যায় বিচার প্রাপ্তির ক্ষেত্রে জেলা জজ আদালত সর্বোচ্চ ভূমিকা পালন করে আসছে এবং সবসময় রাখবে। তিনি তথ্য দিয়ে সহায়তা করার জন্য আইনজীবীসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।