নাকুগাঁও স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো এলো ভারতীয় শুকনা মরিচ

নাকুগাঁও স্থলবন্দর

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর, বাংলারচিঠিডটকম: শেরপুরের নালিতাবাড়ীর নাকুগাঁও স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারতীয় শুকনা মরিচ এসেছে দেশে। ১৫ জুলাই আমদানি করা ১৫০০ কেজি ভারতীয় শুকনা মরিচ ভর্তি একটি ট্রাক নাকুগাঁও স্থলবন্দরে এসে পৌঁছায়।

বন্দর কর্তৃপক্ষ জানায়, এই স্থলবন্দর দিয়ে আগে ১৯টি পণ্য আমদানির অনুমোদন থাকলেও এবার নতুন করে আরও একটি পণ্য হিসেবে শুকনা মরিচ যোগ হলো ।

আমদানিকারক প্রতিষ্ঠান সোহেল ট্রেডার্সের মালিক হাফিজুর রহমান জুয়েল বলেন, নাকুগাঁও স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ১৫০০ শুকনা মরিচ আমদানি করলাম। মুনাফা পেলে পরবর্তীতে কাঁচা মরিচসহ শুকনা মরিচ ও অন্যান্য অনুমোদিত পণ্য আমদানি করা হবে।

স্থলবন্দরের আমদানি-রফতানিকারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল বলেন, আমাদের এ বন্দর দিয়ে আমদানিযোগ্য ১৯টি পণ্যের সাথে আজ যোগ হলো শুকনা মরিচ। আমরা ব্যবসায়ীরা আরো নতুন নতুন পণ্য আমদানি করতে আগ্রহী আছি।

তিনি আরো বলেন, সরকারি সহযোগিতা পেলে এ বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি করতে পারবো। এ বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি করার জন্য আমরা ইতোমধ্যে এলসি দিয়েছি। এছাড়া সুপারি, শুটকি মাছ ও ফলমূল আমদানির পরিকল্পনা রয়েছে আমাদের।

স্থলবন্দরের সহকারী পরিচালক পার্থ ঘোষ বলেন, পরীক্ষামূলকভাবে ব্যবসায়ীরা দেড় টন শুকনা মরিচ আমদানি করেছেন। এই বন্দরে ব্যবসায়ীরা সকল বৈধ পণ্য আমদানি করতে পারবেন। এজন্য তাদের প্রয়োজনীয় সকল প্রকার সহযোগিতা করা হবে।