ইসলামপুরে এনএসভিসি প্রকল্পের আওতায় চাষীদের নিয়ে মাঠ দিবস

মাঠ দিবসে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল হান্নান। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

আধুনিক পদ্ধতিতে বেগুন চাষে কৃষকদের উৎসাহিত করার লক্ষ্যে ৭ জানুয়ারি জামালপুরের ইসলামপুর উপজেলার উপকারভোগী বেগুনচাষীদের নিয়ে মাঠ দিবস উদযাপন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাথর্শী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইফতেখার আলম বাবলু।

পাথর্শী ইউনিয়নের মৌজাআটা গ্রামে মাঠ দিবস উপলক্ষে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের পরিচালক কর্মসূচি নারায়ন চন্দ্র দাস। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরিফুর রহমান, ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল হান্নান, কৃষি বিশেষজ্ঞ সুনীল কুমার মৃধা, উন্নয়ন সংঘের উপজেলা সমন্বয়কারী বিজন কুমার দেব, কৃষি কর্মকর্তা আজিজুল হক, বেগুনচাষী মো. রেজাউল করিম, মো. নবাব আলী, মো. সোনা মিয়া, মো. মমতাজ আলী প্রমুখ।

সমাবেশের আগে এলাকায় আধুনিক পদ্ধতিতে আবাদ করা বেগুন চাষ সরেজমিনে দেখেন উপস্থিত সরকারি ও বেসরকারি কর্মকর্তাবৃন্দ। তারা সবাই সন্তোষ প্রকাশ করেন। এ ধরনের কার্যক্রম প্রতিটি এলাকায় বাস্তবায়নের জন্য সরকারি প্রতিনিধিগণ এনএসভিসি প্রকল্পের সংশ্লিষ্টদের আহবান জানান।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপখাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বেরর অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।