মাদারগঞ্জে বিদ্যালয়ে খাদ্য কর্মসূচির আওতায় মা সমাবেশ

মা সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ওবায়দুর রহমান বেলাল। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

বিদ্যালয়ে শিশু উপস্থিতির হার বৃদ্ধি এবং ঝরেপড়া রোধে উন্নয়ন সংঘের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খাদ্য কর্মসূচি (এসএফপি) প্রকল্পের আওতায় ৪ নভেম্বর জামালপুরের মাদারগঞ্জ উপজেলার তেঘুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ওবায়দুর রহমান বেলাল। মা সমাবেশের মূল শ্লোগান ছিলো শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ। সমাবেশের আয়োজন করে তেঘুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। সার্বিক সহয়োগিতা করে উন্নয়ন সংঘ।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা নুরন্নবী খন্দকার, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মফিজুল করিম, উপজেলা আওয়ামী লীগের সদস্য আজহারুল ইসলাম, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, তেঘুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি হাসান আলী, তেঘুরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলমগীর কবীর, তেঘুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা ইয়াসমিন, মা অভিভাবক আনোয়ার বেগম, উন্নয়ন সংঘের এসএফপি কর্মসূচির উপজেলা প্রধান (এমআরও) তপন মাহমুদ প্রমুখ।

সরকারের প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের আর্থিক সহায়তায় এবং বিশ্ব খাদ্য কর্মসূচির কারিগরি সহায়তায় মাদারগঞ্জ উপজেলায় উন্নয়ন সংঘ এই কর্মসূচিটি বাস্তবায়ন করে আসছে।

সমাবেশে উপস্থিত মা ও সুধীবৃন্দ। ছবি : বাংলারচিঠি ডটকম

মা সমাবেশে সন্তানদের বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিতকরণ, সন্তানদের বাড়িতে পড়ালেখায় মনোযোগী করা, ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতা ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা, টিফিন বাক্স নিয়ে স্কুলে যাওয়া, খাবার আগে নিয়ম মাফিক সাবান দিয়ে হাত ধোয়া, সবজি বাগান করা, ছয় মাস পর পর কৃমিনাশক বড়ি খাওয়ানো, নিরাপদ সড়ক পারাপার, বাল্যবিয়ে প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করা হয়।

উল্লেখ, মাদারগঞ্জ উপজেলায় ২০০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সাতটি সরকার অনুমোদিত মাদরাসা ও একটি শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ে প্রতিদিন বিস্কুট বিতরণ করা হয়ে থাকে। এই কর্মসূচি সফল বাস্তবায়নে উন্নয়ন সংঘের কর্মীরা নিয়মিত মাঠ পরিদর্শন ও পরিবীক্ষণ করে থাকে। প্রতিটি বিদ্যালয়ের আওতায় উঠান বৈঠক, মা সমাবেশ, এসএমসি সভার মাধ্যমে সচেতনতা বৃদ্ধি এবং পুষ্টিমান সমৃদ্ধ বিস্কিট খাবার উপকারিতা সম্পর্কে আলোচনা করা হয়ে থাকে।