জামালপুরে সর্বজনীন পেনশন স্কিমের নিবন্ধন বুথ উদ্বোধন

ফিতা কেটে সর্বজনীন পেনশন স্কিমের নিবন্ধন বুথ উদ্বোধন করেন জেলা প্রশাসক শফিউর রহমান। ছবি: বাংলারচিঠিডটকম

জাহাঙ্গীর সেলিম :

লক্ষমাত্রা পূরণ এবং কর্মসূচিটিকে অধিকতর জনপ্রিয় সহজ করে তোলার লক্ষ্যে ২৯ এপ্রিল জামালপুর সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে সর্বজনীন পেনশন স্কিম নিবন্ধন বুথ উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন জেলা প্রশাসক শফিউর রহমান। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহনাজ ফেরদৌস। উদ্বোধনকালে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ উপস্থিত ছিলেন।

একই দিনে উপজেলার ১৫টি ইউনিয়নে একযোগে ইউপি চেয়ারম্যানগণের মাধ্যমে নিবন্ধন বুথ উদ্বোধন করা হয়। এর মাধ্যমে সমগ্র উপজেলায় আনুষ্ঠানিকভাবে সর্বজনীন পেনশন স্কিম নিবন্ধন কার্যক্রম শুরু হলো।

উল্লেখ্য, বিভিন্ন শ্রেণি ও পেশার ১৮ থেকে ৫০ বছর বয়সী মানুষের জন্য সর্বজনীন পেনশন স্কিমে অংশ গ্রহণের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বর্তমান সরকারের নির্বাচনী ইস্তেহার বাস্তবায়নের অংশ হিসেবে এ কার্যক্রমের শুরু বলে সরকারি সূত্র জানায়। বিশেষ বিবেচনায় ৫০ বছর বয়সের উর্ধে ব্যক্তিরাও পেনশন স্কিমে অংশ নিতে পারবেন। এ ক্ষেত্রে ১০ বছর নিরবিচ্ছিন্নভাবে চাঁদা প্রদান করলে আমৃত্যু পেনশন সুবিধা পাবেন।

পাঁচ ধরনের পেনশন স্কিম চালু আছে। সেগুলো হলো প্রবাসী স্কিম, সুরক্ষা স্কিম, প্রগতি স্কিম, সমতা স্কিম ও প্রত্যয় স্কিম। রাষ্ট্রায়ত্ব, স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর কর্মচারীদের জন্য সর্বশেষ সংযোজিত হয়েছে প্রত্যয় স্কিম।

জেলা প্রশাসক মো. শফিউর রহমান বলেন, একটি কল্যাণমুখী রাষ্ট্র বিনির্মাণে বর্তমান সরকারের যুগান্তকারী এ উদ্যোগটাকে সফল করতে আপামর মানুষকে এগিয়ে আসতে হবে। প্রতিটি নাগরিক তার শেষ বয়সে যাতে অন্যের করুণা অথবা দয়ায় বাঁচতে না হয় এ জন্য সরকার পেনশন স্কিম চালু করেছে। আজ নিবন্ধন বুথ উদ্বোধনের মধ্যদিয়ে লক্ষ্যমাত্রা অর্জনের জন্য একধাপ এগিয়ে যাওয়া হলো। তিনি নিবন্ধন কার্যক্রম গতিশীল করতে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, এনজিও এবং গণমাধ্যম কর্মীদের প্রতি আহ্বান জানান।

উদ্বোধনী দিনে একাধিক ব্যক্তি নিবন্ধন করেন বলে সূত্র জানায়।