নাইট্রোজেন প্রয়োগে বিশ্বে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর করল যুক্তরাষ্ট্র

কেনেথ ইউজিন স্মিথ

বাংলারচিঠিডটকম ডেস্ক :

যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে হত্যা মামলায় দোষী সাব্যস্ত কেনেথ ইউজিন স্মিথকে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২৬ জানুয়ারি বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পৃথিবীর ইতিহাসে কোনো আসামিকে এভাবে মৃত্যুদণ্ড দেওয়ার নজির প্রথম। বিবিসি বলছে, কেনেথের (৫৮) বিরুদ্ধে ১৯৮৯ সালে এক যাজকের স্ত্রী এলিজাবেথ সেনেটকে হত্যার অভিযোগ প্রমাণিত হয়। ভাড়াটে খুনে হিসেবে তিনি এই হত্যাকাণ্ড ঘটান।

১৯৮৮ সালের ১৮ মার্চ এক হাজার ডলারের বিনিময়ে কেনেথ স্মিথ ৪৫ বছর বয়সী সেনেটকে হত্যা করেন। ২০২২ সালে একবার কেনেথকে প্রাণঘাতি ইঞ্জেকশনের মাধ্যমে মৃত্যদণ্ড দেওয়ার চেষ্টা চালানো হয়। কিন্তু রাত ১২টা বাজার আগে সুঁই ফোটানোর জন্য কেনেথের শিরা খুঁজে পাননি সংশ্লিষ্টরা। যার ফলে মৃত্যুদণ্ডাদেশের মেয়াদ উত্তীর্ণ হয় এবং তিনি সে যাত্রা প্রাণে বেঁচে যান।

কেনেথের মৃত্যুদণ্ড কার্যকরের সাক্ষী হওয়ার জন্য গতকাল গণমাধ্যমের পাঁচ সদস্যকে অ্যাটমোরের হলম্যান কারেকশনাল ফ্যাসিলিটিতে নিয়ে যাওয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, মৃত্যুর আগে স্মিথ বলেন, আজ রাতে মানবতাকে একধাপ পিছিয়ে যেতে বাধ্য করলো আলাবামা। আমাকে সমর্থন করার জন্য আপনাদের ধন্যবাদ।

এরপর মুখোশের মধ্যে গ্যাস ঢুকতে শুরু করলে স্মিথ হাসিমুখে পরিবারের সদস্যদের দিকে তাকিয়ে মাথা নাড়েন। সেইসঙ্গে ‘তোমাদের ভালোবাসি’ বলে ইশারা করেন। দেশটির স্থানীয় সময় রাত ৮টা ২৫ মিনিটে তাকে মৃত ঘোষণা করা হয়।