প্রয়াত ড. মুহম্মদ হায়দারের ৫৭তম জন্মদিন পালিত

ড. মুহম্মদ হায়দারের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

মুত্তাছিম বিল্লাহ
মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

‘তোমার স্মৃতি অমলিন, ডাক দিয়ে যায় জন্মদিন’ প্রতিপাদ্যে জামালপুরের মেলান্দহ উপজেলার কৃতি সন্তান বিশিষ্ট শিক্ষাবিদ লেখক গবেষক প্রয়াত ড. মুহম্মদ হায়দারের ৫৭তম জন্মদিন স্মরণ উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি পালিত হয়েছে। ১ জানুয়ারি উত্তরণ সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কার্যালয়ে ড. হায়দার স্মৃতি পরিষদের আয়োজনে তাঁর জন্মদিন পালিত হয়।

তার বর্ণাঢ্য কর্মময় জীবনের স্মৃতি স্মরণে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ড. হায়দার স্মৃতি পরিষদের আহ্বায়ক ও উমির উদ্দিন পাইলট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোহন তালুকদার।

বেলা ১১টায় তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকেল সাড়ে ৪টার দিকে ড. মুহম্মদ হায়দারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা এবং জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি ধ্রুবজ্যোতি ঘোষ মুকুল, বীর মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর আলম বাবু ও বিশিষ্ট শিক্ষাবিদ বাবু সন্তোষ কুমার গৌর।

ড. মুহম্মদ হায়দারের রচিত গল্প পাঠ করেন পৌর আওয়ামী লীগের সভাপতি ও বিশিষ্ট নাট্যকার আসাদুল্লাহ ফারাজী। কবিদের কবিতা আবৃত্তি ও উত্তরণ সামাজিক সাংস্কৃতিক সংগঠনের ক্ষুদে ও নিয়মিত শিল্পীদের সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

অনুষ্ঠান পরিচালনা করেন ড. হায়দার স্মৃতি পরিষদের সদস্য ও সাংস্কৃতিক সংগঠক মহব্বত আলী ফকির, সদস্য সচিব আলমগীর আহম্মেদ শাহজাহান এবং সদস্য কবি কামরুন্নাহার শিখা।

ড. মুহম্মদ হায়দার ১৯৬৮ সালের ১ জানুয়ারি জন্ম গ্রহণ করেন। ২০২৩ সালের ২৩ নভেম্বর ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।