জামালপুরে বেগম রোকেয়া দিবস পালিত

রোকেয়া দিবসের শোভাযাত্রায় নেতৃত্ব দেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

‘নারীর জন্য বিনিয়োগ, সহিংসতা প্রতিরোধ’ এ প্রতিপাদ্য সামনে রেখে ৯ ডিসেম্বর জামালপুরে পালিত হয়েছে বেগম রোকেয়া দিবস। এ উপলক্ষে সকাল ১০টায় শহরের বকুলতলা চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও জয়িতাদের সম্মাননা প্রদান। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান। জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত দিবস পালনে সহায়তা করে বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘ ও ইউএনএফপিএ।

নির্বাচিত জয়িতাদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান।ছবি: বাংলারচিঠিডটকম

অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোক্তার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আনোয়ার, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, জাতীয় মহিলা সংস্থার প্রকল্প কর্মকর্তা আসলাম উদ্দিন, জয়িতা আকলিমা, খোদেজা, স্বপ্না আক্তার, জামালপুর পৌরসভার কাউন্সিলর সাইদা আক্তার প্রমুখ। সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক কামরুন্নাহার।

জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠান। ছবি: বাংলারচিঠিডটকম

সভা শেষে জেলা পর্যায়ে নির্বাচিত জয়িতাদের সম্মাননা দেওয়া হয়। এ বছর জয়িতা নির্বাচিত হন সফল জননী, খোদেজা বেগম, ইসলামপুর। সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী, প্রণালী ম্রং, বকশীগঞ্জ। অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী-মাছুমা আক্তার, সদর, জামালপুর। শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী-আকলিমা আক্তার, সদর, জামালপুর। নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন নারী, স্বর্নালী খাতুন, সরিষাবাড়ী, জামালপুর।