ইরানি সেনার নির্দেশ পালনে বাধ্য হল মার্কিন রণতরী, ভিডিও প্রকাশ

বাংলারচিঠিডটকম ডেস্ক : পারস্য উপসাগরে হেলিকপ্টারবাহী একটি মার্কিন রণতরীকে ইরানের পানিসীমায় প্রবেশ করার আগে তার হেলিকপ্টারগুলোকে অবতরণ করতে বাধ্য করেছে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। ১৭ আগস্টে এই ঘটনার ভিডিও ফুটেজ ২০ আগস্ট প্রকাশ করে এ তথ্য জানিয়েছে আইআরজিসি।

আইআরজিসির নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলীরেজা তাংসিরি তার বাহিনীর পদস্থ সেনা কর্মকর্তাদের এক বৈঠকে ওই ভিডিও প্রকাশ করেন। এতে দেখা যায়, আইআরজিসির স্পিডবোটগুলো মার্কিন রণতরীকে তাদের নির্দেশ পালনে বাধ্য করছে।

বৈঠকে তাংসিরি বলেন, আইআরজিসি তার জুলফিকার নৌবহর থেকে স্পিডবোটগুলোকে ঘটনাস্থলে পাঠায়ে এগুলো যখন মার্কিন যুদ্ধজাহাজের কাছে পৌঁছে তখন সেটি থেকে কয়েকটি হেলিকপ্টার সবেমাত্র আকাশে উড়েছিল। কিন্তু আইআরজিসি সেগুলোকে জাহাজের ডেকে অবতরণ করার নির্দেশ দিলে মার্কিন যুদ্ধজাহাজ তা পালন করতে বাধ্য হয়।

আইআরজিসির নৌবাহিনীর শক্তিমত্তা তুলে ধরে অ্যাডমিরাল তাংসিরি বলেন, পারস্য উপসাগরের প্রতিবেশী দেশগুলোকে নিয়ে ইরান আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করতে পারে; কাজেই এ অঞ্চলের নিরাপত্তা রক্ষা করার জন্য কোনো বিদেশি শক্তির প্রয়োজন নেই।

তাংসিরি বলেন, তার বাহিনী পারস্য উপসাগরে চলাচলকারী সকল জাহাজের গতিবিধি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। বিশেষ করে বহিঃশক্তির যুদ্ধজাহাজগুলোর ওপর সার্বক্ষণিক দৃষ্টি রাখছে ইরান। তেহরান কখনও এই কৌশলগত অঞ্চলের নিরাপত্তা বিঘ্নিত করার অনুমতি কোনো শক্তিকে দেবে না বলেও তিনি প্রত্যয় ব্যক্ত করেন। সূত্র: পার্স টুডে।