ওডেসার আকাশে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করেছে ইউক্রেন

বাংলারচিঠিডটকম ডেস্ক : ওডেসাকে লক্ষ্য করে চালানো রাশিয়ার তিনটি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা ঠেকিয়ে দিয়েছে ইউক্রেন। কৃষ্ণ সাগর উপকূলে দেশটির দক্ষিণাঞ্চলে মস্কোর একের পর এক হামলা চালানোর ক্ষেত্রে এটি ছিল সর্বশেষ ঘটনা। ১৪ আগস্ট ইউক্রেনের সামরিক বাহিনী এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

টেলিগ্রাম বার্তায় অপারেশনাল কমান্ড সাউথ লিখেছে, ‘শত্রুরা রাতে ওডেসা অঞ্চলে তিনবার হামলা চালিয়েছে। তারা এসব হামলা চালাতে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে।’

সামরিক বাহিনী জানায়, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী সকল হামলা প্রতিহত করেছে। তবে এগুলোর ধ্বংসাবশেষ পড়ে ওডেসা শহরের কেন্দ্রে একটি ছাত্রাবাস এবং একটি সুপারমার্কেট ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে তিনজন শ্রমিক আহত হয়।

তারা আরো জানায়, বিস্ফোরণে বেশ কয়েকটি ভবনের জানালা এবং বারান্দা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে অনেক গাড়িরও ক্ষতি হয়। দমকলকর্মীরা দু’টি স্থানে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

টেলিগ্রামে সামরিক বাহিনীর শেয়ার করা ছবি ও ভিডিও ফুটেজে দমকলকর্মীদেরকে একটি বহুতল সুপারমার্কেটে ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করতে দেখা যাচ্ছে। সেখানে ধোঁয়ার কুন্ডলি উড়তে দেখা যাচ্ছে।

গত মাসে মস্কো একটি চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে রাশিয়া এবং ইউক্রেন কৃষ্ণ সাগরে হামলা জোরদার করেছে। চুক্তিটি সংঘাত চলাকালে কিয়েভকে নিরাপদে তাদের শস্য রপ্তানির সুযোগ করে দিয়েছিল।

চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে মস্কো ওডেসা অঞ্চলের বিভিন্ন বন্দর লক্ষ্য করে হামলা চালায়। আর এসব বন্দর ইউক্রেনের শস্য রপ্তানির জন্য গুরুত্বপূর্ণ ছিল।