জামালপুরে গুজব রোধে তথ্যের সত্যতা যাচাই বিষয়ে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে কর্মরত ১০ জন সাংবাদিককে নিয়ে গুজব বা প্রোপাগান্ডা রোধে তথ্যের সত্যতা যাচাই (ফ্যাক্ট-চেকিং) বিষয়ে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২১ জুলাই সকালে জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে মিডিয়া সংস্থা ইন্টারনিউজের সহযোগিতায় বেসরকারি সংস্থা সিসিডি বাংলাদেশ এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় সভাপতিত্ব করেন জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, এটিএন বাংলা ও এটিএন নিউজের জামালপুর প্রতিনিধি লুৎফর রহমান। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি চ্যানেল আইয়ের জামালপুর প্রতিনিধি হাফিজ রায়হান সাদা।

কর্মশালায় প্রধান আলোচক দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু কোন সংবাদ প্রকাশের আগে এবং প্রকাশিত সংবাদের তথ্যের সত্যতা যাচাই সম্পর্কে বিস্তারিত ধারণা দেন। তিনি জানান, সংবাদ পরিবেশনায় তথ্যের ঘাটতি বা ভুলতথ্য দিয়ে সংবাদ লেখা উচিত নয়। বাস্তবতার নিরীখে কোন ঘটনা নিয়ে তথ্য সংগ্রহ, সংবাদ লেখা ও সংবাদ পরিবেশনার ক্ষেত্রে সংবাদটির সঠিক তথ্যনির্ভর ও বিশ্বাসযোগ্যতার দিকটিকে গুরুত্ব দিতে হয়। সংবাদে তথ্যের ঘাটতি, তথ্যের অসঙ্গতি, ভুল তথ্য, অসত্য তথ্য, কুতথ্য, অপতথ্য, সংবাদের উৎস বা সূত্রের বাস্তবতা না থাকা, অর্থাৎ কোন হীন উদ্দেশ্যে মনগড়া তথ্যের ভিত্তিতে প্রকাশিত সংবাদ ও সংবাদের তথ্যগুলো গুজবে রূপ নিতে পারে। আর এই গুজব থেকে সমাজে বিশৃংখলা কিংবা প্রাণহানির মতো ঘটনারও উদ্ভব হয়। তাই এই গুজব বা প্রোপাগান্ডা ছড়াতে পারে এমন ঘটনার তথ্য সংগ্রহের ক্ষেত্রে প্রাপ্ত তথ্যগুলোর সত্যতা বা বাস্তবতা যাচাইয়ে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। কর্মশালায় কোন সংবাদ বা ঘটনার সত্যতা বা বাস্তবতা যাচাইয়ের ক্ষেত্রে করণীয় বিভিন্ন কৌশল তুলে ধরেন সাংবাদিক মোস্তফা মনজু।

বেসরকারি সংস্থা সিসিডি বাংলাদেশ এর জামালপুর জেলার প্রশিক্ষণ সমন্বয়কারী দৈনিক প্রতিদিনের সংবাদের জামালপুর প্রতিনিধি মঞ্জুরুল হকের পরিচালনায় অনুষ্ঠিত এই কর্মশালায় তথ্যের সত্যতা যাচাই (ফ্যাক্ট-চেকিং) বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ে অংশ নেন বেসরকারি টিভি চ্যানেল-২৪ এর স্টাফ রিপোর্টার ও দৈনিক সমকালের জামালপুর প্রতিনিধি আনোয়ার হোসেন মিন্টু। তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে সংবাদ লেখার নিয়ম ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে সতর্কতামূলক বেশ কিছু গুরুত্বপূর্ণ কৌশল তুলে ধরেন। পরে কর্মশালার মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণকারী অন্যান্য সাংবাদিকরাও পেশাগত দায়িত্ব পালনের সময় সঠিক সাংবাদিকতার ইতিবাচক নানা দিক ও অপসাংবাদিকতা বা গুজবনির্ভর সাংবাদিকতার নেতিবাচক প্রভাবের নানা দিক নিয়ে অভিজ্ঞতা বিনিময় করেন।

কর্মশালার প্রধান অতিথি জামালপুর প্রেসক্লাবের সভাপতি ও চ্যানেল আইয়ের জামালপুর প্রতিনিধি হাফিজ রায়হান সাদা বলেন, এ ধরনের প্রশিক্ষণ কর্মশালায় প্রাপ্ত অভিজ্ঞতার মাধ্যমে সঠিক সংবাদ প্রকাশে আরও দায়িত্বশীল হওয়ার সুযোগ হলো। সমাজ ও দেশের স্বার্থে গুজব ছড়ানো যাবে না। সব ধরনের প্রশিক্ষণে সাংবাদিকদের মনযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

কর্মশালার সভাপতি জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এটিএন বাংলা ও এটিএন নিউজের জামালপুর প্রতিনিধি লুৎফর রহমান তার সমাপনী বক্তব্যে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বা অন্যকোন ডিজিটাল মাধ্যমে কোন ঘটনার সংবাদ পেয়ে তার সত্যতা যাচাই না করে বা ক্রস চেক না করে সংবাদ মাধ্যমে তা প্রচার করা যাবে না। ফেসবুকে কোন স্ট্যাটাস দিয়ে মতামত প্রকাশের ক্ষেত্রেও সাংবাদিকদের সতর্ক থাকতে হবে।

প্রশিক্ষণ কর্মশালায় জামালপুর জেলায় কর্মরত ১০ জন সাংবাদিক অংশ নেন। তারা হলেন- ৭১টিভির প্রতিনিধি প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন আনসারী সুমন, দৈনিক সত্যের সন্ধানে প্রতিদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক রাশেদুর রহমান রাসেল, দৈনিক পল্লীর আলো পত্রিকার অনলাইন ইনচার্জ নাঈম আলম, দৈনিক আমার সংবাদ পত্রিকার প্রতিনিধি বিপুল মিয়া, দৈনিক নয়াশতাব্দি পত্রিকার প্রতিনিধি মেহেদী হাসান, সৃষ্টি টিভির প্রতিনিধি দিলরুবা ইয়াসমিন রুমা, দৈনিক নবচেতনা পত্রিকার প্রতিনিধি রহুল আমীন রাজু, দৈনিক পল্লীর আলো পত্রিকার স্টাফ রিপোর্টার জহুরা জান্নাত লিনা, দৈনিক আজকের জামালপুর পত্রিকার নিজস্ব প্রতিনিধি এম এ রফিক, দৈনিক ঢাকার ডাক পত্রিকার প্রতিনিধি সজল জামান। এ ছাড়া মুভি বাংলা টিভি ও খোলা কাগজের জামালপুর প্রতিনিধি মিঠু আহমেদ ও পল্লীকন্ঠ প্রতিদিন পত্রিকার স্টাফ রিপোর্টার নাসরিন আক্তার লিজা কর্মশালায় অংশ নেন।