দেওয়ানগঞ্জে নদী ভাঙ্গন অব্যাহত

ব্রহ্মপুত্র নদী ভাঙ্গনের হুমকীর মুখে ঝালোর চর পশ্চিম পাড়া এলাকা। ছবি: বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল, দেওয়ানগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম : জামালপুরের দেওয়ানগঞ্জে যমুনা, জিঞ্জিরাম, দশানী, ব্রহ্মপুত্র নদ-নদীর পানি কমলেও নদী ভাঙ্গন অব্যাহত রয়েছে। বাহাদুরাবাদ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ২ সেন্টিমিটার কমে বিপদসীমার ১৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্রহ্মপুত্র নদীর পানি কমার সাথে পাল্লা দিয়েছে নদী ভাঙ্গন।

উপজেলার বাহাদুরাবাদ ইউনিয়নের ঝালোর চর পশ্চিম পাড়া গ্রামে প্রায় ১০/১৫টি বসতি বাড়ি ও ফসলি জমি ব্রহ্মপুত্র নদীর গর্ভে বিলিন হয়েছে। অর্ধশতাধিক বসতি বাড়ি ও ঝালোর চর জামে মসজিদসহ বাজার হুমকীর মুখে রয়েছে। বাজার ব্যবসায়ীদের অভিযোগ বিগত তিনবছর ধরে এ নদী ভাঙ্গতে ভাঙ্গতে বাজারের কাছে এলেও নদী ভাঙ্গন প্রতিরোধের ব্যবস্থা নেয়া হয়নি।

ঝালোর চর বাজার প্রাচীন জামে মসজিদ।ছবি: বাংলারচিঠিডটকম

বাহাদুরাবাদ ইউপি সাবেক চেয়ারম্যান ছইমদ্দিন এ প্রতিনিধিকে জানান, তিন-চার দিনে ব্রহ্মপুত্র নদীর পানি বৃদ্ধি পেয়ে ১০/১৫টি পরিবারের বসতি বাড়ি নদী গর্ভে বিলিন হয়েছে। তার সাথে প্রাচীন ঝালোর চর বাজার জামে মসজিদসহ বাজার হুমকীর মুখে রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন্নাহার শেফা বলেন, ঝালোর চর নদী ভাঙ্গন এলাকা আমি পরিদর্শন করেছি। নদী ভাঙ্গন ব্যবস্থা নেওয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডের কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, ওই ভাঙ্গন রোধ করার জন্য জিও ব্যাগের প্রস্তাব পাঠানো হয়েছে, অনুমোদন হলে কাজ করা হবে।