ফ্রান্সে কিশোরের ওপর পুলিশের গুলি : নতুন করে অশান্তি

বাংলারচিঠিডটকম ডেস্ক : ফ্রান্সে পুলিশ কর্তৃক এক কিশোরের ওপর গুলির ঘটনাকে কেন্দ্র করে টানা দ্বিতীয় রাতের মতো অস্থিরতা চলে। ঘটনার জেরে আরও সহিংস বিক্ষোভ প্রতিরোধে সেখানে হাজার হাজার নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়।

২৭ জুন সকালে পয়েন্ট-ব্ল্যাঙ্ক রেঞ্জে ১৭ বছর বয়সী একজনকে বুকে গুলি করার পর প্যারিসের আশপাশের উপকন্ঠে প্রায় ২,০০০ দাঙ্গা পুলিশ মোতায়েন করা হলে রাতভর প্যারিসের উপকন্ঠে সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটায়, ৩১ জন গ্রেপ্তার এবং ২৪ জন পুলিশ কর্মকর্তা আহত হয়। খবর এএফপি’র।

পুলিশ জানায়, ২৮ জুন রাতের বেলা, পশ্চিম উপশহর নান্টেরেতে, যেখানে গুলি করা হয়েছিল সেখানে সেইসাথে প্যারিসের পশ্চিমে হাউটস-ডি-সেইন অঞ্চলের অন্যান্য কমিউন এবং পূর্বাঞ্চলীয় ডিজন নগরী আবর্জনার বিনগুলোয় আগুন ধরিয়ে দেওয়া হয় এবং আতশবাজি পোড়ানো হয়।

রাজধানীর দক্ষিণে এসসোনে অঞ্চলে একদল লোক যাত্রীদের নামানোর পর একটি বাসে আগুন ধরিয়ে দেয়।

এক পুলিশ সূত্র জানায়, দক্ষিণাঞ্চলীয় নগরী টুলুসে বেশ কয়েকটি গাড়ি পুড়িয়ে দেওয়া হলে জবাবে পুলিশ ও দমকলকর্মীরা প্রজেক্টাইল ছুঁড়লে আকাশে ঘন কালো ধোঁয়া উড়ে।

পুলিশ মধ্যরাতের পরপরই জানায়, সারাদেশে প্রায় ১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে কিশোরের মৃত্যুতে ক্ষোভ ও শোক প্রকাশ করেছেন তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পেসহ সেলিব্রিটিরা।

ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় মার্সেইলে সফরকালে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘একজন যুবকের মৃত্যু ক্ষমার অযোগ্য এবং এই ব্যাপারে কোন প্রকার ঠাড় দেওয়া দেওয়া যাবেনা।’