ধর্ম প্রতিমন্ত্রীর প্রচেষ্টায় উন্নয়নের আলোয় আলোকিত দুর্ভোগের ইসলামপুর

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল এমপি

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের ইসলামপুর উপজেলায় ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল এমপি ২০০৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত প্রায় ৭ হাজার কোটি টাকার উন্নয়ন করেছেন। তার ঐক্লান্তিক প্রচেষ্টায় এই উন্নয়নে পিছিয়ে পরা ইসলামপুর আজ আধুনিক ইসলামপুরে রূপান্তরিত হয়েছে। সারা জীবনের দুর্ভোগ পোহানো চরাঞ্চলের আনাচে কানাচে প্রতিটি সড়ক পাকাকরণ হওয়ায় চরাঞ্চল পূর্বাঞ্চলে পরিণত হয়েছে। প্রতিটি গ্রাম আজ গঞ্জের রূপ নিয়েছে।

তিনি শেখ হাসিনা ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি নির্মাণ, মডেল মসজিদ নির্মাণ, ইসলামপুর ডিগ্রী কলেজ সরকারিকরণ, নেকজাহার মডেল স্কুল সরকারিকরণ, জেজেকেএম গালর্স স্কুল এন্ড কলেজ সরকারিকরণসহ ২০৪ কোটি টাকা ব্যয়ে ৫৬০ মিটার দৈর্ঘ্যের দুটি শহীদ মেজর জেনারেল খালেদ মোশারফ সেতু ও শহীদ লে. শেখ জামাল সেতু, ব্রহ্মপুত্র ও যমুনা নদী ভাঙ্গনরোধে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে বাঁশ পাইলিং নির্মাণ, প্রায় ১শত কোটি টাকা ব্যয়ে যমুনা ও ব্রহ্মপুত্র নদী ভাঙ্গন রোধে জিও ব্যাগ ডাম্পিং কার্যক্রম সম্পাদন, প্রায় এক হাজার কোটি টাকা ব্যয়ে যমুনা নদী ভাঙ্গনরোধে সিসি বøক পাইলিংকরণ, প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে উপজেলার পাথর্শী, কুলকান্দি, চিনাডুলী, নোয়ারপাড়া ও সাপধরী ইউনিয়নের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ, শীতাতপ নিয়ন্ত্রিত উচ্চ প্রযুক্তি সম্পন্ন ৫শত আসন বিশিষ্ট ফরিদুল হক খান দুলাল অডিটরিয়াম নির্মাণ করেছেন।

তিনি প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে আধুনিক সুবিধা বিশিষ্ট জেলা পরিষদ ডাকবাংলো নির্মাণ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩৩ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ, আইসিও সুবিধা সম্বলিত এম্বুলেন্স প্রদান, প্রাণিসম্পদ অধিদপ্তরের মোবাইল ভেটেরিনারি ক্লিনিক এম্বুলেন্স প্রদান, কৃষকের ভাগ্য উন্নয়নে যমুনার দুর্গম চরাঞ্চলে সোলার সেচ পাম্প স্থাপন, গুঠাইল ও ডিগ্রীর চর পুলিশ ফাড়িঁ স্থাপন, মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ স্থাপন, মুক্তিযোদ্ধা ভবন স্থাপন, উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার স্থাপন, ইসলামপুর রেলওয়ে স্টেশনে প্ল্যাটফর্ম বর্ধিতকরণ ও যাত্রী ছাউনি নির্মাণ, গ্রামীণ সড়ক নির্মাণ, কালভার্ট নির্মাণ, পাকা সড়ক, হেরিংবন্ড নির্মাণ, উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন, যমুনার দুর্গম চরাঞ্চলে নদীর তলদেশ দিয়ে বিদ্যুতায়ন, প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ, উচ্চ বিদ্যালয় ভবন, মাদরাসা ভবন, ফায়ার সার্ভিস স্টেশনে এম্বুলেন্স সংযোজন, প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে দুটি সাপধরী উচ্চ বিদ্যালয় ও বন্যা আশ্রয়ণ কেন্দ্র নির্মাণ ও কাজলা খলিলুর রহমান উচ্চ বিদ্যালয় ও বন্যা আশ্রয়ণ কেন্দ্র ও রামভদ্রা মাদরাসা বন্যা আশ্রয়ণ কেন্দ্র নির্মাণ, সোলার প্যানেল বিতরণ, উপজেলার ১২টি ইউনিয়নের গুরুত্বপূর্ণ স্থানে সোলার স্ট্রীট লাইট স্থাপন, কৃষকদের মাঝে বিভিন্ন কৃষি যন্ত্রাংশ ও কৃষি উপকরণ বিতরণ, শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ, বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ, ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিনসহ আর্থিক অনুদান, চিকিৎসা অনুদানসহ ভূমিহীন ও গৃহহীনদের মাঝে পাকা ঘর বিতরণ, কমিউনিটি ক্লিনিক নির্মাণ, যমুনার দুর্গম চরাঞ্চলে গর্ভবতী মা ও অসুস্থ ব্যক্তিদের জরুরী সেবা প্রদানে দুটি নৌ এম্বুলেন্স প্রদান, খাদ্য গুদাম নির্মাণ, ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ, মসজিদ, মাদরাসা, কবরস্থান, মন্দির,শশ্মান নির্মাণ ও সংষ্কারে অনুদান বিতরণ, বঙ্গবন্ধু ম্যূরাল নির্মাণ, উপজেলা কোয়াটার ও অডিটরিয়ামের পার্শে শিশু পার্ক নির্মাণ, কৃষি অফিস ভবন নির্মাণ, জনস্বাস্থ্য অফিস ভবন নির্মাণ, মাধ্যমিক শিক্ষা অফিস ভবন নির্মাণ, আমার বাড়ি আমার খামার অফিস ভবন নির্মাণ, ইউনিয়ন ভূমি অফিস ভবন নির্মাণ, উপজেলা ভবন নির্মাণ, উপজেলা ডরমেটরি ভবন নির্মাণ, ঐতিহ্যবাহী কাঁসা শিল্প কারিগরদের মাঝে আধুনিক যন্ত্র প্রদান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি দপ্তরে অগ্নি নির্বাপক যন্ত্র প্রদানসহ পিছিয়ে পরা ইসলামপুরকে আধুনিক শহরে রুপান্তরিত করেছেন।

এছাড়াও হামদর্দ কর্তৃক স্কুল এন্ড কলেজ, ঈমাম প্রশিক্ষণ কেন্দ্র, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, নার্স ইনস্টিটিউট, শেখ কামাল আইটি ইনিকউশেন সেন্টার, ইসলামিক মিশন হাসপাতাল, মুজিব কেল্লা, বন্যা আশ্রয়ণ কেন্দ্র ও শেখ রাসেল স্টেডিয়াম নির্মাণসহ আরও অনেক উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও দূরদর্শী নেতৃত্বে স্মার্ট দেশ গড়বো আমরা। শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়নসহ সব ক্ষেত্রে প্রাণ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। আমাদের সামনে উন্নয়ন ও সমৃদ্ধির স্মার্ট বাংলাদেশের হাতছানি। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। স্বপ্ন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চলমান উন্নয়ন ধরে রাখতে সকলের সহযোগিতা কামনা করছি।