ইসলামপুরে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উদযাপিত

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে ইসলামপুরে শোভাযাত্রা বের করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: ‘শিশুর শিক্ষা ও সুরক্ষা নিশ্চিত করি, শিশুশ্রম বন্ধ করি’- এ প্রতিপাদ্যের আলোকে জামালপুরের ইসলামপুর উপজেলায় বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উদযাপন করা হয়েছে।

১২ জুন উপজেলা প্রশাসন ও মহুলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ের আয়োজনে পার্টিসিপ্যাটরি একশন ফর রুরাল ইনোভেশনের (পারি) সহযোগিতায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের অর্থায়নে পরিষদ থেকে শোভাযাত্রা বের হয়ে সড়ক প্রদক্ষিণ করে পরিষদ চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তানভীর হাসান রুমানের সভাপতিত্বে এতে মহিলা বিষয়ক কর্মকর্তা কামরুন্নাহার, ওয়ার্ল্ড ভিশনের এরিয়া প্রগ্রাম ম্যানেজার সজল গোমেজ, ইসলামি রিলিফের তাহসিন আজিজ, চেয়ারম্যান আব্দুস সালাম, পারি সংস্থার ইসলামপুরের এরিয়া প্রোগ্রাম ম্যানেজার কমল পাল প্রমুখ বক্তব্য রাখেন।

এতে ওয়ার্ল্ড ভিশনের বোরহান উদ্দিনসহ বিভিন্ন ইউনিয়নের জন প্রতিনিধি, ওয়ার্ল্ড ভিশন ও পারি সংস্থার প্রতিনিধিসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা অংশ নেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে শিশুদের উন্নয়ন ও বিকাশে শিশু আইন প্রণয়ন ও প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেন। তিনি সংবিধানে শিশু অধিকার সমুন্নত রাখেন। জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে আওয়ামী লীগ সরকার শিশুশ্রম-নিরসনের লক্ষ্যে ‘জাতীয় শিশুশ্রম নিরসন নীতি-২০১০’ প্রণয়ন করেছে।