জামালপুরে জাতীয় পুষ্টি সপ্তাহে এপির সহায়তায় মা সমাবেশ

মা সমাবেশে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : ‘মজবুত হলে পুষ্টির ভিত, স্মার্ট বাংলাদেশ হবে নিশ্চিত’ এই প্রতিপাদ্য সামনে রেখে জাতীয় পুষ্টি সপ্তাহের চতুর্থ দিন ১০ জুন জামালপুর উন্নয়ন সংঘের চাইল্ড সিটিতে মা সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস।

উন্নয়ন সংঘ এবং ওয়ার্ল্ড ভিশনের মাধ্যমে বাস্তবায়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রামের (এপি) সার্বিক সহায়তায় জেলা স্বাস্থ্যবিভাগের কারিগরি সহয়োগিতায় মা সমাবেশে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। সমাবেশে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা দেবজানি ভৌমিক, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাসেল মাহমুদ, উন্নয়ন সংঘের এপি ব্যবস্থাপক মিনারা পারভীন প্রমুখ। সমাবেশে শতাধিক প্রসূতি, গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়েরা উপস্থিত ছিলেন।

মা সমাবেশে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

সমাবেশে সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস বলেন, আমাদের পুষ্টির অভাব নাই। পুষ্টি জ্ঞানের অভাবে মা ও শিশুরা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। প্রতিটি পরিবার একটু সচেতন হলেই মারাত্মক অপুষ্টির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। প্রতিটি পরিবারের পতিটি আঙ্গিনায় শাক-সবজি চাষ, পেয়ারা, লেবু, পেঁপেঁসহ বিভিন্ন ফলমূলের গাছ লাগিয়ে এবং ছোটখাটো জলাশয়ে মাছ চাষ, বাড়িতে হাঁস, মুরগি, ছাগল, গরু পালন করে পুষ্টি চাহিদা পূরণ করা সম্ভব। এসব কাজে সরকার নানাভাবে সহায়তা করে থাকে।

মা সমাবেশে অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

তিনি মারাত্মক পুষ্টি আক্রান্ত শিশুদের স্থানীয় হাসপাতালে ভর্তি করিয়ে চিকিৎসা নেয়ার জন্য উপস্থিত মায়েদের প্রতি আহ্বান জানান। জামালপুর এরিয়া প্রোগ্রাম এবং উন্নয়ন সংঘের প্রশংসা করে তিনি বলেন, সরকারে উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান হিসেবে এ প্রতিষ্ঠানটি স্বাস্থ্য, পুষ্টিসহ এলাকার সার্বিক উন্নয়নে ভূমিকা রাখছে।

প্রসঙ্গত, জেলা স্বাস্থ্য বিভাগ জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা, বিভিন্ন পর্যায়ের অংশীজনদের নিয়ে আলোচনা সভা, উপস্থিত বক্তৃতা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে। এ ক্ষেত্রে উন্নয়ন সংঘের এপি, এনএসভিসি, বিংগসসহ অন্যান্য প্রকল্পের মাধ্যমে জেলাব্যাপী নানা কার্যক্রম বাস্তবায়ন করছে।