জামালপুরে অনুষ্ঠিত হলো শিশু সাংবাদিকতার ফলোআপ কর্মশালা

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে শিশু সাংবাদিকতার ফলোআপ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ইউনিসেফ ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অংশীদারিত্বে দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। ১৫ ফেব্রুয়ারি জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এর আগে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহ-সম্পাদক সৈয়দা জান্নাত মৌ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর জেলা প্রতিনিধি ও হ্যালোর জেলা তত্ত্বাবধায়ক লুৎফর রহমান।

দিনব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষক ছিলেন হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহ-সম্পাদক সৈয়দা জান্নাত মৌ।

কর্মশালায় মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ বিভিন্ন বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

সমাপনী অনুষ্ঠানে গান গেয়ে সবাইকে মুগ্ধ করেন হ্যালোর শিশু সাংবাদিক ফাতেমা তাবাসসুম নিষ্ঠা, হ্যালোর শিশু সাংবাদিক রওনাক মাহির। নিজের লেখা কবিতা আবৃত্তি করেন হ্যালোর শিশু সাংবাদিক মাসুদুল জারিফ।

সমাপনী অনুষ্ঠানে চরম হাসির জোকস নিয়ে হাজির হন সাংবাদিক ও সংস্কৃতি কর্মী মেহেদী হাসান।

এর আগে ২০২২ সালের ১৯ ও ২০ নভেম্বর দুই দিনব্যাপী কর্মশালায় জামালপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১২ থেকে ১৮ বছর বয়সের ২০ জন শিক্ষার্থী অংশ নেয়। দ্বিতীয় পর্যায়ে ১০ জন শিশুকে ফলোআপ প্রশিক্ষণের জন্য বাছাই করা হয়।