শি অনেক সমস্যার মধ্যে রয়েছেন : বাইডেন

বাংলারচিঠিডটকম ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৮ ফেব্রুয়ারি বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং একটি ভঙ্গুর অর্থনীতি নিয়ে ‘প্রকট সমস্যার’ সম্মুখীন রয়েছেন। ইউক্রেনে রুশ হামলায় চীনের অব্যাহত সমর্থন, যুক্তরাষ্ট্রের আকাশে চীনা বেলুনের উপস্থিতি এবং সেটিকে মার্কিন বিমান বাহিনীর গুলি করে ধ্বংস করার পর, দু’দেশের মধ্যে ফের উত্তেজনার প্রেক্ষাপটে বাইডেন এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। খবর এএফপি’র।

মার্কিন-চীন উত্তেজনা হ্রাসের লক্ষ্যে আলোচনার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের রোববার বেইজিং সফর করার কথা ছিল। চীনা বেলুনটি মার্কিন সামরিক স্থাপনায় নজরদারি চালানোর সন্দেহে কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েনের পরিপ্রেক্ষিতে ব্লিঙ্কেন তাঁর চীন সফর বাতিল করে দেন। তবে চীন বলেছে, বেলুনটি শুধুমাত্র আবহাওয়া নিয়ে সমীক্ষা চালাচ্ছিল।

আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রকে মোকাবিলা করার ক্ষমতার দিক থেকে চীনের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে পিবিএস নিউজ আওয়ারের সাথে এক সাক্ষাৎকারে বাইডেন বলেন, শি নিজেই এখন একটি নাজুক অবস্থানে রয়েছেন। শি জিনপিংয়ের সাথে বাণিজ্য করার মতো কোনো বিশ্ব নেতার কথা ভাবাই যায় না বলে মন্তব্য করে বাইডেন বলেন, ‘লোকটির (শি) প্রচুর সমস্যা রয়েছে’।

মার্কিন-চীন সম্পর্ককে প্রায়শই বিশ্বের ‘সবচেয়ে প্রাসঙ্গিক’ হিসেবে বর্ণনাকারি ডেমোক্র্যাট নেতা বাইডেন শি’র চলমান অর্থনীতি খুব ভালভাবে কাজ করছে না বলে উল্লেখ করেন। তবে শি’র মধ্যে ‘অমিত সম্ভাবনা রয়েছে’ বলেও উল্লেখ করেছেন তিনি। শি পশ্চিমা দেশগুলির সাথে বড় ধরনের সামরিক কৌশলে তার সীমিত ক্ষমতাকে মেনে নিয়েছেন বলে মত দেন প্রেসিডেন্ট বাইডেন। রাশিয়ার বিরুদ্ধে শক্তিশালী অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপসহ অপ্রতিরোধ্য পশ্চিমা পদক্ষেপ থেকে শি শিক্ষা নিয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

ইউক্রেনে হামলায় রাশিয়ার প্রতি মিত্র চীনের বর্তমান তুলনামূলক নিঃশব্দ সমর্থনের দিকে ইঙ্গিত করে বাইডেন বলেন, সবাই ধরে নিয়েছিল- ‘চীনই রাশিয়ার জন্যে যথেষ্ট, তবে বাস্তবে তারা তা নয়।’

এক বছর আগে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর, শি’র সঙ্গে তার কথোপকথনের কথা স্মরণ করে বাইডেন বলেন, সেই কথোপকথনে তিনি ৬০০ মার্কিন কর্পোরেশন রাশিয়া ছেড়ে চলে গেছে উল্লেখ করে শি’-কে বলেছিলেন, ‘এটি কোনও হুমকি নয়, কেবলমাত্র একটি পর্যবেক্ষণ। দেখুন রাশিয়ার পরিণতি কী হয়েছে।’