জেলা পর্যায়ে বন্যা পূর্বাভাস তথ্য প্রদানকারী প্রশিক্ষণ অনুষ্ঠিত

জামালপুরে জেলা পর্যায়ে বন্যা পূর্বাভাস তথ্য প্রদানকারী প্রশিক্ষণ অনুষ্ঠিত। ছবি: তানভীর আহমেদ হীরা

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে জেলা পর্যায়ে বন্যা পূর্বাভাস তথ্য প্রদানকারী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ২৫ জানুয়ারি দুপুরে জামালপুর জেলা প্রশাসনের আয়োজনে প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ইএসডিও, কেয়ার বাংলাদেশ ও ইসলামিক রিলিফ বাংলাদেশ এর সহযোগিতায় এবং রিজিওনাল ইন্টিগ্রেটেড মাল্টি হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম ফর আফ্রিকা এন্ড এশিয়া (রাইমস) এর কারিগরি সহযোগিতায় স্কেলিং আপ ফ্লাড ফোরকাস্ট বেসড অ্যাকশন এন্ড লার্নিং ইন বাংলাদেশ সুফল-২ প্রকল্প এবং স্ট্রেংদেন কমিউনিটি রেজিলিয়েন্স থ্রু ফ্লাড ফোরকাস্ট বেইজড আর্লি আ্যকশন প্রকল্প মাধ্যমে বন্যা পূর্বাভাস বার্তাকে সহজে বোধগম্য করতে এবং জনগণের কাছে পূর্বাভাস বার্তার প্রচার প্রসারে কাজ করে আসছে।

প্রশিক্ষণের সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন বাবু, সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আলমগীর হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের প্রোগ্রামার ও উপ-প্রকল্প সমন্বয়ক প্রবীর কুমার সরকার, ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রকল্প কর্মকর্তা আমির হোসেন, ইসলামিক রিলিফ জামালপুরের প্রতিনিধি তাহসিন আজিজ। এছাড়াও প্রশিক্ষণে কৃষি, শিক্ষা, ফায়ার সার্ভিস, ব্রাক, সাংবাদিক ও স্থানীয় বিভিন্ন এনজিওর প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

এ সময় বক্তারা বন্যার আগাম পূর্বাভাস, আপদকালীন সময়ে করণীয় এবং বন্যা পরবর্তী সময় ও পরে কাজ সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন।

জামালপুর একটি বন্যা কবলিত জেলা, প্রতিবছরই ছোট-বড় বন্যা হয়ে থাকে। তাই বন্যার পূর্বাভাস সম্পর্কে জনসাধারণকে আগে থেকেই সচেতন করার কারণে বন্যার ক্ষয়ক্ষতির পরিমাণ কম হচ্ছে ।

উল্লেখ্য, রিজিওনাল ইন্টিগ্রেটেড মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম ফর আফ্রিকা অ্যান্ড এশিয়া (রাইমস)- এর কারিগরি সহায়তায় স্কেলিং-আপ ফ্লাড ফোরকাস্ট-বেসড অ্যাকশন অ্যান্ড লার্নিং ইন বাংলাদেশ (সুফল ২) প্রকল্পটি কেয়ার বাংলাদেশের নেতৃত্বে ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)- এর মাধ্যমে জামালপুর জেলার মাদারগঞ্জ এবং সরিষাবাড়ী উপজেলায় বাস্তবায়িত করে আসছে।