সুখময় জীবন গড়তে শৃংখলার মধ্যে আসতে হবে : ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী

অধ্যাপক ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী।

জামালপুরের প্রাইভেট বিশ্ববিদ্যালয় শেখ ফজিলাতুন্নেছা মুজিব ইউনিভার্সিটির ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠান হয়ে গেল ১৭ জানুয়ারি। অনুষ্ঠানটি ছিল জেলা শিল্পকলা একাডেমির বীর মুক্তিযোদ্ধা গীতিকার নজরুল ইসলাম বাবু মিলনায়তনে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এই ইউনিভার্সিটির রেজিস্ট্রার অধ্যাপক ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী।

তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেন মাত্র সোয়া তিন মিনিট। তার কথাগুলো অতিথিমঞ্চ এবং সামনে উপবীষ্ট আমন্ত্রিত অতিথি, শিক্ষকবৃন্দ ও নবীন শিক্ষার্থী থেকে শুরু করে সবাইকে সম্মোহিত করেছে। তার বক্তব্যের পুরোটাই ছিল নবীন শিক্ষার্থীদের শিক্ষাজীবনের শৃংখলা, দায়িত্ব, কর্তব্য ও বিবেকবোধকে জাগ্রত করার মতো অনন্য কথন। তার বক্তব্যের সার সংক্ষেপ দাঁড়ায়- গৌরবময়, সুন্দর ও সুখময় জীবন গড়তে শিক্ষার্থীদের শৃংখলার মধ্যে আসতে হবে। এখানে তার বক্তব্যের পুরোটাই তুলে ধরা হলো। অনুলেখক : সাংবাদিক মোস্তফা মনজু

সবাইকে শুভেচ্ছা। অভিনন্দন। আজকে আমরা বিশ্ববিদ্যালয়ে এসেছি। আসি কী কারণে। এই কারণটিকে প্রথমেই নিজের মধ্যে পরিষ্কার করে নিতে হবে। আমি এই বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে গিয়ে কী করতে চাই? এটি আজকে ঠিক করে নিতে হবে। এর উত্তর যদি হয় যে, একজন ছাত্র বিশ্ববিদ্যালয়ে এসেছে এমন কিছু জ্ঞান আহরণের জন্যে। এমন কিছু শিক্ষা গ্রহণ করবার জন্যে। যা দিয়ে সে এই বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে যাওয়ার পরে সে একটি পরিবারের দায়িত্ব নিতে সক্ষম হবে। এবং তার নিজের দায়িত্ব নিতে সক্ষম হবে।

এই দায়িত্ব নানাভাবে নেয়া যেতে পারে। যার প্রচুর জমি আছে সে জমি চাষ করে দায়িত্ব নিতে পারে। যার প্রচুর অর্থ আছে সেই অর্থ দিয়ে ব্যবসা করে সে পরিবারের দায়িত্ব নিতে পারে। এই দুটোর যার অভাব আছে। যাদের এমপিমন্ত্রী আছে তাদের মাধ্যমে চাকরি বাকরি জোগাড় করে নিয়ে সে নিজের দায়িত্ব নিতে পারে। এগুলোর কোনোটাই যার নাই। সে এই শিক্ষাটাকে ব্যবহার করে পরিবারের দায়িত্ব নেয়ার উপযুক্ত হয়ে গড়ে উঠতে পারে।

ছাত্রদেরকে নিজেরদেরকে প্রশ্ন করতে বলবো যে, আপনি কোন যায়গাটায় পড়েন। এটি আপনাদের আগে ভাবতে হবে। আপনি ঠিক করে নেবেন যে দুদিন পরে আপনার অবস্থাটা কী দাড়াবে। কেননা পৃথিবীতে একটা মাত্র মানবিক জীবন যাপনের জন্য আপনি এসেছেন। আপনি বারবার আসবেন না। একবার এই পৃথিবীতে এসেছেন মানেই একবার আপনি এই কর্তব্য পালন করে দায়িত্ব পালন করে আপনার জীবন যাপন করে আপনি বেরিয়ে যে যাবেন আর কোনোদিন ফিরে আসবেন না।

একটা জীবন যাপন করবেন কেমন জীবন হবে সেটা আপনাকেই ঠিক করতে হবে। আজকে ঠিক করতে হবে। এটিই হচ্ছে আমার মূল বক্তব্য। আপনার জীবনটাকে আপনি গৌরবময় করতে চান, আনন্দ করতে চান? নাকি গ্লানিময় করতে চান? নাকি অভিশপ্ত কোনো জীবনের অভিধায় পড়তে চান, এই সিদ্ধান্তটা আপনাকেই নিতে হবে।

যদি উত্তর হয়, যে আপনার ভবিষ্যৎ জীবনটা যেন গৌরবময় হয়। আপনার ভবিষ্যৎ জীবন যেন সুন্দর হয়। আপনার ভবিষ্যৎ জীবন যেন পরিবারকে দায়িত্ব নেবার মতো সেই সুখময় হয়। তাহলে আপনাকে শৃংখলার মধ্যে আসতে হবে। এই শৃংখলা বিশ্ববিদ্যালয়ের। এই শৃংখলা শিক্ষার। এই শৃংখলা সমাজের রীতিনীতির। এই শৃংখলা নিজের বিবেকবোধের। এবং এইভাবে নিজেকে উপযুক্ত করে আপনাকে বেরিয়ে যেতে হবে।

আজকের শিক্ষার্থী এই উপলব্ধিটা যার মধ্যে ধারণ করবে। এবং নিজেকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলবে এবং এই সমাজের দায়িত্ব গ্রহণ করবে। এই প্রত্যাশা জানিয়ে সবার জন্য শুভকামনা জানিয়ে আমি আমার কথা শেষ করছি। ধন্যবাদ সবাইকে।