১৩ দফা দাবি বাস্তবায়নের দাবি জানাল জমিয়াতুল মোদার্রেছিন

মাদরাসা শিক্ষকদের স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ রফিকুল ইসলাম। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি, বাংলারচিঠিডটকম : বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছিন জামালপুর জেলা শাখার নেতৃবৃন্দ তাদের মাদরাসার জন্য স্বতন্ত্র শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রণয়ণসহ ১৩ দফা বাস্তবায়নের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন। ১৪ নভেম্বর সকালে শহরের ফৌজদারি মোড়ে মানববন্ধন শেষে তারা স্মারকলিপি দেন।

সংগঠনটির জেলা শাখার আহ্বায়ক মাওলানা মো. মজিবুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনটির সদস্য সচিব শাহ আনোয়ারুল হক, সদর উপজেলা শাখার সভাপতি মো. বজলুর রহমান ও সাধারণ সম্পাদক মাওলানা ওমর ফারুক প্রমুখ।

বক্তারা তাদের ১৩ দফা দাবির বর্ণনা দিয়ে বলেন, সকল স্তরের শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণ, বকেয়াসহ প্রাপ্য ইনক্রিমেন্ট প্রদানের ব্যবস্থা করা, অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে আরবি প্রভাষকদের জন্য পথ উন্মুক্ত করা, আরবি প্রভাষকদের উচ্চতর পদে আসীন হওয়ার ব্যবস্থা, কামিল পাশ সহকারী মৌলভীদের উচ্চতর স্কেলের ব্যবস্থা, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের উপযুক্ত বেতনভাতা প্রদান, ইবতেদায়ী প্রধানদের সম্মানজনক স্কেলের ব্যবস্থা, ২০১৮ সালে প্রণীত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার নীতিমালা শতভাগ বাস্তবায়ন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ন্যায় স্বতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ি শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা প্রদান, মহিলা কোটা সংশোধন করে যোগ্য ও মেধাবী শিক্ষক নিয়োগ ব্যবস্থা, বিভাগীয় পর্যায়ে মাদরাসা শিক্ষকদের জন্য প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন, মাদরাসার স্বকীয়তা বজায় রেখে কারিকুলাম প্রণয়ন, মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) স্কুল ও কলেজের নীতিমালা ২০২১ এর সাথে সমন্বয় করতে হবে। এই দাবিগুলো বাস্তবায়নে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধন শেষে সংগঠনটির নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ রফিকুল ইসলাম তাদের স্বারকলিপি গ্রহণ করেন।