টি-টোয়েন্টি-বিশ্বকাপ: কোহলিতে অনুপ্রাণীত ভারতের মোকাবেলায় স্টোকসে বলিয়ান ইংল্যান্ড

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ আগামী ১০ নভেম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্লকবাস্টার সেমিফাইনালে রেড হট ভারতের মোকাবেলা করতে যাচ্ছে বেন স্টোকসের নায়কোচিত পারফর্মেন্সে বলিয়ান ইংল্যান্ড।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বিশ্বের শীর্ষ দুই দলের মধ্যে টানটান উত্তেজনার এই ম্যাচের ভেন্যু এডিলেড ওভাল দর্শক গ্যালারি পুরোপুরি ভর্তি থাকবে বলেই ধারনা করা হচ্ছে।

র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে থাকা ৫০ ওভারের বিশ্ব চ্যাম্পিয়ন জস বাটলারের ইংল্যান্ড শুরুতেই আফগানিস্তানের বিপক্ষে স্বল্প ব্যবধানে জয়ের পর বৃষ্টি বিঘ্নিত ম্যাচে হেরে গেছে আয়ারল্যান্ডের কাছে। এরপর আবারো বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়ে ইংলিশদের। সুপার টুয়েলভ পর্বের শেষ দুই ম্যাচে অবশ্য ভালোভাবেই জিতেছে ইংল্যান্ড।

টেস্ট অধিনায়ক স্টোকসের অপরাজিত ৪২ রানের সুবাদে নিউজিল্যান্ডকে পরাজিত করে ইংলিশরা। যদিও টি-টোয়েন্টি দলে তার অন্তর্ভুক্তি নিয়েই উঠেছিল সমালোচনার ঝড়। শেষ ম্যাচে শ্রীলংকার বিপক্ষে উত্তেজনাপূর্ণ ম্যাচ জয়ের মাধ্যমে স্বস্তির সেমিফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড।

স্টোকসের অসাধারন নৈপুন্যে ২০১৯ সালের স্নায়ুক্ষয়ী বিশ্বকাপ ফাইনালের শিরোপা জিতেছিল ইংল্যান্ড। স্টোকস বিষয়ে বাটলার বলেন, ‘বড় একটি ভুমিকা রাখতে পারেন’ তিনি।

স্টোকসকে প্রশ্ন করা হয়েছিল মিডল অর্ডারে ধস নামার পর কিভাবে মাথা ঠান্ডা রেখেছিলেন তিনি। জবাবে বলেন, ‘আমি জানতাম আমাকে কি করতে হবে। উইকেট ক্রমেই ধীর হয়ে যাচ্ছিল এবং পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছিল। তবে হ্যা ‘আমি বিষয়টি অনুধাবন করতে পেরেছিলাম।’

এর আগে অবশ্য ইংল্যান্ডকে ভালো একটি সুচনা এনে দিয়েছিলেন বাটলার ও অ্যালেক্স হেলস। নিউজিল্যান্ডের বিপক্ষে দুইজনই হাফ সেঞ্চুরি পূরণ করেন এবং টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের আগ্রাসী বোলিংয়ের সামনে ওপেনিং জুটিতে ১০ ওভারে সংগ্রহ করে ৮১ রান।

তিন নম্বরের ব্যাটার ডেভিড মালানের সেমিতে অংশগ্রহন নিয়ে শংকার সৃষ্টি হয়েছে। শ্রীলংকার বিপক্ষে খেলার সময় ইনজুরিতে পড়েছিলেন তিনি।

এদিকে সপ্তাহের শেষে ৩৪ বছরে পা রাখতে যাওয়া কোহলি টুর্নামেন্টে এ পর্যন্ত ৫ ম্যাচ থেকে করেছেন ২৪৬ রান। ১৩ ব্যাটিং গড়ে এই সময় তিনি করেছেন তিনটি অপরাজিত হাফ সেঞ্চুরি। সেমিফাইনালে আরেকটি ‘বিরাট’ ঝড়ের অপক্ষোয় রয়েছে ভারত। এতেই উপড়ে ফেলা যাবে টুর্নামেন্টের আরেক শিরোপা প্রত্যাশি ইংল্যান্ডকে। সেভাবেই পরিকল্পনা কসতে বসেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সবকিছু মিলিয়ে সেমিফাইনালের ম্যাচটি উত্তাপ ছড়াতে শুরু করেছে। যার এক প্রান্তে রয়েছেন কোহলি এবং অপর প্রান্তে স্টোকস।