প্রতিবেদন নকল করায় মোস্তাক আহমেদ মনিরের সম্মাননা বাতিল করছে নতুনধারা

সাংবাদিক মোস্তাক আহমেদ মনির

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: এশিয়ান টেলিভিশনের জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলা প্রতিনিধি মোস্তাক আহমেদ মনিরকে নকল সাংবাদিক বলে তাকে দেয়া সম্মাননা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সম্মাননা প্রদানকারী সংস্থা নতুনধারা ফাউন্ডেশন। যতদ্রুত সম্ভব মোস্তাক আহমেদ মনিরকে হস্তান্তর করা সম্মাননা সনদ এবং অ্যাওয়ার্ড নতুনধারা ফাউন্ডেশনের ঢাকা অফিসে ফেরত দিতে বলা হয়েছে। নতুনধারা ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

২০১৬ সালের ৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নতুনধারা ফাউন্ডেশনের পক্ষ থেকে মনিরকে সম্মাননা অ্যাওয়ার্ড হস্তান্তর করেছিলেন ততকালীন নৌ মন্ত্রী শাজাহান খান। সম্মাননা প্রাপ্ত সাংবাদিকদের নিকট থেকে যে ক্যাটাগরিতে প্রতিবেদনে চাওয়া হয়েছিলো সেই ক্যাটাগরিতে মনির প্রতিবেদনে জমা দিয়েছিলো। যে প্রতিবেদন মনিরের নামে জমা দেয়া হয়েছিলো তা সত্যিকারের তার নয়। যে কারণে বিষয়টি তদান্তাধীন ছিলো। দীর্ঘদিন পরে প্রমাণ হয়েছে সে প্রতিবেদন মূলতঃ অন্য সাংবাদিকের। সংবাদমাধ্যমে প্রকাশিত মূল সাংবাদিকের আবেদনের প্রেক্ষিতে মনিরকে দেওয়া সম্মাননা বাতিল বলে ঘোষণা দিয়েছে নতুনধারা ফাউন্ডেশন মনোনীত জুরি বোর্ড।

বাংলাদেশের বেসরকারি উন্নয়ন সংস্থা নতুনধারা ফাউন্ডেশন বাংলাদেশি ১০০ জন মিডিয়াকর্মীদের পুরস্কার প্রদান করেছিলো ৮ মে ২০১৬ সালে। কৃষি বিষয়ক ভালো প্রতিবেদনকে গুরুত্ব দিয়ে সাংবাদিকদের বাছাই করে তাদেরকে সম্মাননা দেওয়া হয়েছিল। নতুনধারা ফাউন্ডেশন এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই পুরস্কার প্রদান শুরু করেছিলো ২০১২ সালে। কৃষিভিত্তিক অর্থনীতি এই শ্লোগানে কৃষি সাংবাদিকতাকে গুরুত্ব দিয়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শাহ-ই আলম এই কার্যক্রম শুরু করেন। শুরুতেই চ্যানেল আইয়ের সাংবাদিক শাইখ সিরাজসহ ২৫ জনকে এই পুরস্কার দেওয়া হয়েছিলো। এর পরে আরো একবার বিশ্ববিদ্যালয়টির সাথে নতুনধারা ফাউন্ডেশন যৌথভাবে এমন আয়োজন করছিলো ২০১৪ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বানিজ্য অনুষদে আয়োজিত সেই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নতুনধারার ফাউন্ডেশন এককভাবে প্রতিবছরে ৬৪ জেলার ১০০ সাংবাদিকদের পুরস্কার প্রদান করছে ২০১৬ সালে। নৌমন্ত্রী শাজাহান খান পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেছিলেন। সেই অনুষ্ঠানে মোস্তাক আহমেদ মনিরকে পুরস্কার প্রদান করা হয়েছিলো। নতুনধারা ফাউন্ডেশন দ্বিতীয়বার মোস্তাক আহমেদ মনিরকে সম্মাননা প্রদান করেছিলো ২০১৮ সালে জাতীয় সংসদের মেম্বার্স ক্লাবে আয়োজিত মাননীয় প্রধানমন্ত্রীর নামের বই শেখ হাসিনা ও ঘুরে দাঁড়ানোর বাংলাদেশ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে। যেহেতু ২০১৬ সালে তিনি প্রতিবেদন জমা দেওয়াতে প্রতারণার আশ্রয় নিয়েছেন যা প্রমাণিত হয়েছে, তাই ২০১৮ সালে দেওয়া সম্মাননাটিও অকার্যকর ঘোষণা করছে কর্তৃপক্ষ।