মেলান্দহে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা

মেলান্দহে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

মুত্তাছিম বিল্লাহ, মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের মেলান্দহ উপজেলায় ব্যাটারি চালিত ইজিবাইক ও সিএনজি চালিত অটোরিকশাগুলোতে যাত্রীদের নিকট থেকে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। ৩০ আগস্ট উপজেলার মেলান্দহ শিমুলতলী মোড় এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সেলিম মিঞা। ভ্রাম্যমাণ আদালত চলাকালে মেলান্দহ স্টেশন রোডে কিছু ইজিবাইক চালককে জরিমানা করা হয়।

জানা গেছে, জ্বালানি তেলের দাম বাড়ার ফলে ডিজেল চালিত পরিবহনে পরিবহন ভাড়া বৃদ্ধি পায়। সেই সুযোগে গ্যাস ও বিদ্যুতের দাম না বাড়ানো হলেও বিভিন্ন অজুহাতে ব্যাটারি চালিত ইজিবাইক ও সিএনজি চালিত অটোরিকশা চালকরা অতিরিক্ত ভাড়া আদায় করে আসছিল। এমন অভিযোগের প্রেক্ষিতে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। এসময় মেলান্দহ থানার উপ-পরিদর্শক প্রভাষ চন্দ্র দাস ও কয়েকজন পুলিশ সদস্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহায়তা করেন।

এমন উদ্যোগকে অভিনন্দন জানিয়ে মেলান্দহ সরকারি কলেজের দ্বাদশ শ্রেণি শিক্ষার্থী সুমিতা আক্তার জানান, মেলান্দহ রেল স্টেশন থেকে কলেজ পর্যন্ত আগে ভাড়া ছিল ৫ টাকা এখন ১০ টাকার কম নেয় না। প্রশাসনের তদারকির ফলে এখন আগের মতই ভাড়া নিচ্ছে চালকরা।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী আল ফাহাদ বলেন, মেলান্দহ স্টেশন থেকে বিশ্ববিদ্যালয় গেইট পর্যন্ত আগে ভাড়া ছিল ৫ টাকা এখন তারা ১০টাকা নিচ্ছে। উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে ভাড়া আবার ৫ টাকাই নিচ্ছে চালকরা যা শিক্ষার্থীদের জন্য অনেক ভালো।

এ বিষয়ে মেলান্দহ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সেলিম মিঞা বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার সাথে ইজিবাইক ও সিএনজি চালিত অটোরিকশার ভাড়া বৃদ্ধির কোন যুক্তি নেই। যারা অতিরিক্ত ভাড়া আদায় করছে ইতিমধ্যে তাদের কয়েকজনকে জরিমানা ও সতর্ক করা হয়েছে। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।