এনজিওকর্মী নিপা অপহরণকারীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

নিপা অপহরণকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জামালপুর প্রেসক্লাবের সামনে ২০ আগস্ট সকালে মানববন্ধনের আয়োজন করে তিনটি সামাজিক সংগঠন। ছবি : মাহমুদুল হাসান মুক্তা

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে এনজিওকর্মী ও কলেজছাত্রী জুয়াইরিয়া নিপা অপহরণ ও হত্যাচেষ্টা মামলার আসামিদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। ২০ আগস্ট সকালে জামালপুর নাগরিক কমিটি, হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক ও সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্যোগে জামালপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

জামালপুর নাগরিক কমিটির সভাপতি জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা, সাধারণ সম্পাদক লুৎফর রহমান, সনাকের সভাপতি অজয় কুমার পাল, কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু, সমকালের সাংবাদিক আনোয়ার হোসেন মিন্টু, ৭১ টিভির সাংবাদিক আব্দুল্লাহ আল মামুন সুমন ও সম্মিলিত সামাজিক আন্দোলনের সাংগঠনিক সম্পাদক সুমন মাহমুদ।

এনজিওকর্মী নিপাকে অপহরণ ও নির্যাতনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, নিপাকে অপহরণের ঘটনার সাথে জড়িত শরিফপুর ইউপি চেয়ারম্যান আলম আলীসহ পাঁচজনকে আসামি করে জামালপুর সদর থানায় মামলা দায়ের হয়েছে। মামলাটির প্রধান আসামি মামুন মিয়া আদালতে আত্মসমর্পণ করেছেন। কিন্তু মামলাটির আসামি ইউপি চেয়ারম্যান আলম আলীসহ বাকি চারজন আসামিকে এখনো পর্যন্ত গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। চাঞ্চল্যকর এই মামলাটির সকল আসামিকে আগামী ২৪ ঘন্টার মধ্যে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা না হলে পরবর্তীতে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি হাতে নেওয়ার ঘোষণা দেন বক্তারা। মানববন্ধনে গণমাধ্যমকর্মী, মানবাধিকার কর্মী, সম্মিলিত সামাজিক আন্দোলনের নেতৃবৃন্দসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

উল্লেখ্য, জামালপুর সদর উপজেলার শরিফপুর ইউনিয়নের শরিফপুর গ্রামের নুরুল আমিনের মেয়ে ভুক্তভুগী জুয়াইরিয়া নিপা (২২) জামালপুরের বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘে ইউনিয়ন সহায়ককর্মী পদে চাকরি করেন। তিনি সরকারি আশেক মাহমুদ কলেজের স্নাতক শ্রেণির ছাত্রী এবং একাত্তর টিভির জামালপুর জেলার সাংবাদিক আব্দুল্লাহ আল মামুন সুমনের সহোদর বোন। একদল দুর্বৃত্ত গত ৫ আগস্ট নিজ এলাকা থেকে নিপাকে অপহরণ করে। অপহরণের ছয়দিন পর নেত্রকোনার পূর্বধলা থেকে গুরুতর অসুস্থ ও অচেতন অবস্থায় উদ্ধার করে স্থানীয় থানা পুলিশ। পরে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে সেখানে তিনি চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সাথে লড়ছেন।

নিপাকে অপহরণের অভিযোগে তার মা নুরুন্নাহার বাদী হয়ে একই ইউনিয়নের জয়রামপুর গ্রামের চাঁন মিয়ার ছেলে মামুন মিয়াকে (২৬) প্রধান আসামি করে গত ১১ আগস্ট সদর থানায় মামলা দায়ের করেন। মামলাটির বাকি চারজন আসামি হলেন মামুন মিয়ার বাবা চান মিয়া (৬০), আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেতা শরিফপুর ইউপি চেয়ারম্যান আলম আলী (৪০), শরিফপুর গ্রামের আব্দুল করিমের স্ত্রী দীপা বেগম (৩০) এবং হামিদপুরের দানেছ উদ্দিনের ছেলে মমিন (৪২)। মামলাটির প্রধান আসামি মামুন মিয়া আদালতে আত্মসমর্পণ করেছেন। অন্যান্য আসামিরা এলাকায় অবস্থান করে বাদীকে মামলা তুলে নেওয়ার হুমকি দিচ্ছে বলে নিপার স্বজনরা অভিযোগ করেছেন।