নিরাপদ সড়ক ও হাসপাতালে উন্নত চিকিৎসার দাবিতে জামালপুরে মানববন্ধন

জামালপুরে নিরাপদ সড়ক এবং হাসপাতালে উন্নত চিকিৎসার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: সম্প্রতি মেধাবী শিশু শিক্ষার্থী ও শিশু নৃত্য শিল্পী সমৃদ্ধি (৬) জামালপুর শহরের বকুলতলায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায়। নিয়ন্ত্রণহীন প্রাণঘাতী যান অটোরিক্সার বেআইনীভাবে চলাচলের প্রতিবাদে এবং নিরাপদ সড়ক প্রতিষ্ঠা এবং জামালপুর জেনারেল হাসপাতালে মুমূর্ষু রোগীর উন্নত চিকিৎসার দাবিতে ১৩ জুলাই জামালপুর শহরের বকুলতলা চত্বরে অনুষ্ঠিত হয় মানববন্ধন। ‘আমরা সড়কে হারাতে চাই না আর সমৃদ্ধিদের প্রাণ, সড়ক হোক শান্তির, মৃত্যুর নয় জীবন হবে না ম্লান’ এই শ্লোগান সামনে রেখে মানববন্ধনের আয়োজন করা হয়।

সম্মিলিত সামাজিক আন্দোলন ও হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক জামালপুর জেলা শাখার যৌথ উদ্যোগে আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন উভয় সংগঠনের সভাপতি জাহাঙ্গীর সেলিম।

সকাল ১১টা থেকে ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সম্মিলিত সামাজিক আন্দোলনের উপদেষ্টা আমির উদ্দিন, নিহত সমৃদ্ধির বাবা সৌমিক ধর, সচেতন নাগরিক কমিটি জামালপুর জেলা শাখার সভাপতি অজয় পাল, মনিমেলা খেলাঘর আসরের সভাপতি অরুপ দত্ত, হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের সদস্য সচিব আরজু আহম্মেদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সুমন মাহমুদ।

জামালপুরে নিরাপদ সড়ক এবং হাসপাতালে উন্নত চিকিৎসার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

উল্লেখ গত ৬ জুলাই ডলফিন কিন্ডারগার্টেনের শিক্ষার্থী সমৃদ্ধি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তির ফলাফল নিয়ে বাড়ি ফিরার জন্য রাস্তা পারাপারের সময় দ্রতগামী একটি অটো চাপা দেয়। রক্তাক্ত অবস্থায় হাসপাতালে নেওয়ার পর দ্রুত অক্সিজেন না দিতে পারায় এবং সিসিইউ না থাকায় মৃত্যুবরণ করে।

মানববন্ধনে বকুলতলা চত্বরসহ শহরের বিভিন্ন সড়কের জনবহুল মোড়ে ট্রাফিক পুলিশ নিয়োগ করা, জেব্রা ক্রসিং, প্রয়োজন বিবেচনায় স্পীড বেকার স্থাপন করা অথবা ডিজিটাল সিগনাল ব্যবস্থা চালু করা, শহরের যানজট নিরসনে একদিন লাল রং এর অটো ও একদিন সবুজ রং এর অটোরিক্সা চলাচলের পূর্বের ব্যবস্থা চালু করা, ১৮ বছরের কম বয়সী শিশুদের অটো চালানো নিষিদ্ধ করা, চাঁদাবাজি বন্ধ করা, ট্রাফিক সপ্তাহ নিয়মিত পালন করা, অনিয়ন্ত্রিত ও নিবন্ধনবিহীন প্রতিটি যানবাহন সড়কে চলাচল নিষিদ্ধ করা, ড্রাইভিং লাইসেন্সবিহীন গাড়ি চালানো নিষিদ্ধ করা, জামালপুর জেনারেল হাসপাতালে মুমূর্ষু রোগীদের জন্য সিসিইউ ও আইসিইউ ব্যবস্থা চালু করা, দুর্ঘটনার শিকার রোগীদের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবাদান এবং উন্নত চিকিৎসা সেবা চালু করার জোর দাবি জানানো হয়। উল্লেখিত দাবি পূরণের কাজ শুরু না হলে লাগাতার আন্দোলনের ঘোষণা দেওয়া হয়।