উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা সামছুল হুদার তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত

উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা সামছুল হুদার তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় দোয়া করেন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুর তথা বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের মধ্যে অন্যতম বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা কৃষিবিদ সামছুল হুদার তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে উন্নয়ন সংঘের প্রধান কার্যালয়সহ কর্মএলাকার বিভিন্ন প্রকল্প কার্যালয়ে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

৭ জুলাই উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংস্থার মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। এসময় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের পরিচালক অর্থ ও প্রশাসন জিয়াউর রহমান, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, এপি ব্যবস্থাপক মিনারা পারভীন, প্রকল্প ব্যবস্থাপক লিটন সরকার, প্রকল্প কর্মকর্তা আরজু আহম্মেদ, উপজেলা ব্যবস্থাপক হেলাল উদ্দিন, হিসাব কর্মকর্তা মোজাহারুল ইসলাম, অফিস সহায়ক ঝর্ণা রানী প্রমুখ।

উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা সামছুল হুদার তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় দোয়া করেন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

আলোচনা সভা শেষে উন্নয়ন সংঘের আরএমও ফেরদৌস আলম মোনাজাত পরিচালনা করেন। একইদিন বিভিন্ন উপজেলায় অবস্থিত কার্যালয়গুলোতে সামছুল হুদার মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উল্লেখ ২০১৯ সালের ৭ জুলাই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন সামছুল হুদা। জানা যায় ১৯৮০ সালে সমমনা লোকদের নিয়ে সামছুল হুদা উন্নয়ন সংঘ প্রতিষ্ঠা করেন। সরকারি, বেসরকারি দাতা সংস্থার অর্থ সহায়তায় সংস্থাটি বর্তমানে ১১টি জেলায় কার্যক্রম বিস্তৃত করেন। কৃষিবিদ সামছুল হুদা চাকরির পিছনে না দৌড়িয়ে সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে এবং ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ শুরু করেন। তাঁর মৃত্যুর পর সংস্থাটির কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে এতটুকু ব্যত্যয় ঘটেনি। বরং তাঁর আদর্শের পথ ধরে প্রতিটি কার্যক্রম আরও বেশি গতিশীল হয়েছে। সংস্থার মাধ্যমে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ছয় লাখ দরিদ্র ও প্রান্তিক মানুষ উপকার ভোগ করছে।