বশেফমুবিপ্রবিতে ‘আউটকাম বেজড এডুকেশন’ প্রশিক্ষণ

বশেফমুবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।ছবি: বাংলারচিঠিডটকম

মুত্তাছিম বিল্লাহ্, মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: উচ্চশিক্ষার মানোন্নয়নে জামালপুরের মেলান্দহে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) তিনদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। বশেফমুবিপ্রবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) এর উদ্যোগে ‘বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক’ ও ‘আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলাম অ্যান্ড অ্যাক্রেডিটেশন স্ট্যান্ডার্ডস’ শীর্ষক এই প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ অংশ নেয়।

২৩ জুন আয়োজিত প্রশিক্ষণের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। একাডেমিক ভবনের সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

এ সময় তিনি বলেন, আমি মনে করি- ওবিই ক্যারিকুলামের আলোকে পাঠ্যক্রম তৈরি করা হলে গুণগত উচ্চশিক্ষা ও গবেষণা নিশ্চিত করা যাবে এবং আঞ্চলিক ও বিশ্ব র‌্যাংকিংয়ে মর্যাদাপূর্ণ অবস্থানে যাওয়া সম্ভব হবে। এ বিষয়টি মাথায় রেখেই আমরা শুরু থেকেই এর ওপর গুরুত্ব দিয়েছি।

শ্রমবাজারের চাহিদা অনুযায়ী শিক্ষার্থীদের গড়ে তোলার আহ্বান জানিয়ে শিক্ষকবৃন্দের উদ্দেশ্যে উপাচার্য বলেন, দক্ষতা নির্ভর শিক্ষাব্যবস্থা ও শিক্ষার্থীদের শ্রমবাজার উপযোগী করে গড়ে তুলতে পাঠ্যক্রমে ব্যাপক পরিবর্তন নিয়ে আসতে হবে। তারা যেন চাকরির ক্ষেত্রে নিজেকে তৈরি করতে পারে সেজন্য যোগাযোগ দক্ষতা, ভাষাজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার বিষয়াদি পাঠ্যক্রমে অথবা সহশিক্ষা কার্যক্রমে যুক্ত করতে হবে।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ট্রেজারার মোহাম্মদ আবদুল মান্নান। আইকিউএসি- এর অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মুহাম্মদ শাহজালাল-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য ও রেজিষ্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) খান মো. অলিয়ার রহমান।

২৩ জুন শুরু হওয়া এ কর্মশালা আগামী ২৬ ও ২৭ জুন পর্যন্ত চলবে। এতে বিশ্ববিদ্যালয়ের ছয়টি বিভাগের শিক্ষকবৃন্দ অংশ নিচ্ছেন।