দেওয়ানগঞ্জে যমুনা নদীতে বালু বোঝাই বলগেট ড্রেজার ডুবি, দুই শ্রমিক নিখোঁজ

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় যমুনা নদীতে অবৈধ বালুবোঝাই বলগেট ড্রেজার ডুবির ঘটনায় দু’জন বালু শ্রমিক নিখোঁজ এবং তিনজন বালু শ্রমিক পানি সাঁতরে তীরে ফিরে রক্ষা পেয়েছেন। ৫ জুন বেলা ১১টার দিকে উপজেলার চুকাইবাড়ী ইউনিয়নের টিনের চর এলাকায় এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মী ও স্থানীয়রা ঘটনাস্থল ও আশপাশে অনুসন্ধান চালিয়েও ৫ জুন রাত ৯টা পর্যন্ত নিখোঁজ দুই শ্রমিকের কোন সন্ধান পায়নি।

যমুনায় নিখোঁজ দুই শ্রমিক হলেন- দেওয়ানগঞ্জ পৌরসভার বাদে শশারিয়াবাড়ি খানপাড়া গ্রামের মৃত বাদশা খানের ছেলে হুমায়ুন খান (৫৫) ও একই গ্রামের মৃত বকুলের ছেলে শাহেব আলী (৩৫)।

স্থানীয় সূত্র জানায়, জেলার দেওয়ানগঞ্জ পৌরসভার বাদে শশারিয়াবাড়ি খানপাড়া এলাকার আবুল কালাম, শাহজাহান, ভিক্কু, হুমায়ুন ও শাহেব আলী এই পাঁচজন বালু শ্রমিক প্রতিদিনের মতো ৫ জুন সকালে যমুনা নদীর বিভিন্ন স্থান থেকে বালু তোলার জন্য বলগেট ড্রেজার নিয়ে যমুনা নদীর ওজানের দিকে যায়। সেখান থেকে বালু তোলা শেষে বলগেটে করে তাদের ইসলামপুর উপজেলার পাথর্শী ইউনিয়নের মোরাদাবাদ ঘাটে ফেরার কথা ছিল। ৫ জুন বেলা ১১টার দিকে তারা দেওয়ানগঞ্জে যমুনা নদীর টিনেরচর এলাকায় এলে পানির প্রবল স্রোতে আকস্মিক বালুসহ তাদের বলগেট ড্রেজারটি ডুবে যায়। এ সময় বালু শ্রমিক আবুল কালাম, শাহজাহান ও ভিক্কু নদী সাঁতরে পাড়ে ভিড়তে সক্ষম হন। কিন্তু তাদের সঙ্গী অপর দুই শ্রমিক হুমায়ুন খান ও শাহেব আলী যমুনার পানিতে ডুবে নিখোঁজ হন। খবর পেয়ে জামালপুর ও ইসলামপুর ফায়ার সার্ভিসের ডুবুরি ও অন্যান্য উদ্ধারকর্মীরা ৫ জুন সন্ধ্যা পর্যন্ত অনেক খোঁজাখুঁজি করে নিখোঁজ দুই বালু শ্রমিকের সন্ধান পাননি।

জামালপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা মো. রফিকুল ইসলাম আকন্দ বলেন, যমুনায় বালু বোঝাই ড্রেজার ডুবে দুই ব্যক্তি নিখোঁজ হওয়ার ঘটনা জানতে পেরে ৫ জুন বেলা সাড়ে ১২টার দিকে জামালপুর ফায়ার সার্ভিস স্টেশন থেকে দুজন ডুবুরিসসহ ছয়জনের একটি টিম পাঠাই ইসলামপুরে। তারা সেখানে পৌঁছে ইসলামপুর ফায়ার সার্ভিস স্টেশনের আরো কয়েকজন উদ্ধারকর্মীকে নিয়ে বেলা ২টার দিকে যমুনা নদীতে বলগেট ডুবির ঘটনাস্থলসহ আশপাশের কয়েক কিলোমিটারের মধ্যে অনুসন্ধান চালায়। যমুনায় প্রবল স্রোত ও পানির গভীরতা অনেক থাকায় ডুবুরিরা পানিতে নামে কাজ করতে পারেননি। তারা বড় নৌকা নিয়ে বিভিন্ন স্থানে নিখোঁজ দুই শ্রমিকের খোঁজ করেছে। কিন্তু নিখোঁজ দুই ব্যক্তির সন্ধান পাওয়া যায়নি। সন্ধ্যার আগে তারা অনুসন্ধান কার্যক্রম স্থগিত করেছে। প্রয়োজনে ৬ জুন সকালে সেখানে পুনরায় ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা অনুসন্ধান কাজ চালাবে বলেও তিনি জানান।