জামালপুরে বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত

বিশ্ব পরিবেশ দিবস উদযাপন আয়োজনের উদ্বোধন করা করা হয়। ছবি: তানভীর আহমেদ হীরা

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘একটাই পৃথিবী, প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জামালপুরে ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়েছে।

৫ জুন দুপুরে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে শহরের ফৌজদারি মোড় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোকলেছুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মাসুদ রানা, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজর রহমান, সনাকের সভাপতি অজয় কুমার পাল, নারীনেত্রী শামীমা খান জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাসিফ রায়হান সাদা, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলে এলাহী মাকাম প্রমুখ।

পরিবেশ বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়।ছবি: তানভীর আহমেদ হীরা

এ সময় বক্তারা বলেন, উন্নত দেশগুলোর মাত্রাতিরিক্ত কার্বন নিঃস্বরণের জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ। কিন্তু তারপরেও আমাদের চারপাশের পরিবেশ সুন্দর রাখতে সবাইকে সচেতন হতে হবে। পরিবেশকে ক্ষতি করে এমন কোন কাজ করা যাবে না, যেটা হুমকির হয়ে দাঁড়ায়।

পরে পরিবেশ বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।