জামালপুরে তামাকের শক্তিশালী কর নীতির দাবিতে মানববন্ধন

জামালপুরে তামাকের শক্তিশালী কর নীতির দাবিতে মানববন্ধন করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ‘তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থের বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে তামাক কর নীতি প্রণয়ন করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

১ জুন দুপুরে শহরের বকুল তলা চত্বরে বিএনটিটিপি ও বাটার আয়োজনে এবং জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি নাটার জামালপুরের সহযোগিতায় বিশ্ব তামাকমুক্ত দিবসে পরিবেশ ও স্বাস্থ্য সুরক্ষা শক্তিশালী তামাক কর নীতি প্রণয়নের দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে উপস্থিতি হয়ে জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি নাটাবের সভাপতি তানভীর আহমেদ হীরার সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলে এলাহী মাকাম, সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো, আনিছুর রহমান, টিআইরির এরিয়া সম্বনয়কারী আরিফ হোসেন, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাযযাদ আনসারী, সাংবাদিক খন্দকার ফুয়াদ হোসেন ও ব্রিটিশ কাউন্সিলের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর সফিকুজ্জামান সফি।

এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গঠন করবে- তার ধারাবাহিকতায় পরিবেশ ও স্বাস্থ্য সুরক্ষা শক্তিশালী তামাক কর নীতি প্রণয়ন করা দরকার। আধুনিক ও কার্যকর করারোপ ও আদায় পদ্ধতির প্রচলণ করা হোক।তামাকের কর ব্যবস্থার জটিলতা কমিয়ে, সুশৃংখল শক্তিশালী কর ব্যবস্থা প্রণয়ন করা প্রয়োজনীয় হয়ে ওঠেছে।