জামালপুর সদর উপজেলা নারী ক্ষমতায়ন ফোরাম গঠিত

জামালপুরে সদর উপজেলা নারী ক্ষমতায়ন ফোরাম গঠন উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা আক্তার।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: মানবাধিকার সংরক্ষণ, নারীর প্রতি সকল প্রকার বৈষম্য ও সহিংসতা প্রতিরোধের মাধ্যমে তাদের ক্ষমাতায়িত করার লক্ষ্যে উন্নয়ন সংঘের উদ্যোগে বুধবার (১৩ এপ্রিল) জামালপুর সদর উপজেলা নারী ক্ষমতায়ন ফোরাম গঠন করা হয়। উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র শেওলা সভাকক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা আক্তার। সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা ইয়াছমিন লিটা।

মানুষের জন্য ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন ভয়েস টু চয়েজ, নলেজ এন্ড কালচার প্রকল্পের আওতায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, প্রকল্প ব্যবস্থাপক লিটন সরকার, প্রকল্প কর্মকর্তা হেলাল উদ্দিন, জামালপুর পৌরসভার মহিলা কাউন্সিলর সাইদা আক্তার, নাসরিন আক্তার, নারী উদ্যোক্তা শিলা আহম্মেদ, কেন্দুয়া ইউনিয়ন নারী ক্ষমতায়ন ফোরামের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম, নারীনেত্রী বিলকিস বেগম, ফাতেমা বেগম প্রমুখ ।

সভা শেষে ফারজানা ইয়াছমিন লিটা আহ্বায়ক, সাইদা আক্তার ও মাহমুদা বেগম যুগ্ম আহ্বায়ক এবং নাসরিন আক্তারকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট উপজেলা নারী ক্ষমতায়ন ফোরাম গঠন করা হয়।

উল্লেখ স্বল্পমেয়াদী ও পরীক্ষামূলক এ প্রকল্পের আওতায় জামালপুর সদর উপজেলার কেন্দুয়া, মেষ্টা, তিতপল্লা, শাহবাজপুর, রশিদপুর ও রানাগাছা ইউনিয়ন নারী ক্ষমতায়ন ফোরাম গঠন করা হয়। এছাড়া নারী সমাবেশ, জিবিভি বিষয়ে ওরিয়েন্টেশন, ধর্মীয় নেতাদের নিয়ে ওরিয়েন্টেশন, স্কুল ক্যাম্পেইনসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়। ভবিষ্যতে প্রতিটি ইউনিয়নে এধরনের ফোরাম গঠন করা হবে বলে উন্নয়ন সংঘ সূত্র জানায়।