মা ও শিশুর সুস্থতা নিশ্চিত করে সরকার সুস্থ সবল প্রজন্ম গড়ে তুলছে : ধর্ম প্রতিমন্ত্রী

দরিদ্র পরিবারের অন্তঃসত্ত্বা নারী ও ০ থেকে ৬০ মাস বয়সী শিশুর মাদের মাঝে নগদ অর্থ বিতরণ করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল এমপি বলেছেন, উন্নত ও সমৃদ্ধ জাতি গড়তে প্রয়োজন সুস্থ ও মেধাবী প্রজন্ম। তার জন্য প্রয়োজন মা ও শিশুর সুস্থতা নিশ্চিত করা। সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার হতদরিদ্র পরিবারের অন্তঃসত্ত্বা নারী ও শিশুর মাদের সুনির্দিষ্ট সেবা গ্রহণের বিপরীতে নগদ অর্থ প্রদানের মাধ্যমে শিশুদের পুষ্টি ও মনো-দৈহিক বিকাশ সাধন করার ব্যবস্থা করেছে।

প্রতিমন্ত্রী ৬ ফেব্রুয়ারি জামালপুরের ইসলামপুর উপজেলার গুঠাইল উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে স্থানীয় সরকার বিভাগের যত্ন প্রকল্পের আওতায় উপজেলার বেলগাছা ও চিনাডুলী ইউনিয়নের উপকারভোগী হত দরিদ্র পরিবারের অন্তঃসত্ত্বা নারী এবং ০ থেকে ৬০ মাস বয়সী শিশুর মাদের মাঝে নগদ অর্থ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সরকার এ প্রকল্পের আওতায় পিছিয়ে পড়া ৭টি জেলার ৪৩টি উপজেলার হতদরিদ্র পরিবারের মা ও শিশুদের প্রতি বিশেষ সহায়তা প্রদান করছে। ইসলামপুর উপজেলার ১৪ হাজার ৯৬০ জন উপকারভোগী এ সুবিধা পাচ্ছেন। এ প্রকল্পের আওতায় প্রতিটি ২৪ মাসের কম বয়সী শিশু প্রতি ছয় মাস অন্তর ৮হাজার ৪০০ টাকা এবং ২৪ মাসের বেশি বয়সী শিশু ৭ হাজার ২০০ টাকা হারে পাচ্ছে। ৫ বছর বয়স পর্যন্ত এ সুবিধা পাওয়া যাচ্ছে। প্রকল্পের মেয়াদ আরও পাঁচ বছর বৃদ্ধির বিষয়ে প্রক্রিয়া চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, সমাজের বঞ্চিত এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি বিশেষভাবে দৃষ্টি দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দরিদ্র জনগোষ্ঠীকে বিভিন্ন ভাতা, অনুদান, খাদ্য সহায়তা, স্বল্প সুদে ঋণ, প্রয়োজনীয় প্রশিক্ষণ করে মানবসম্পদ হিসেবে তৈরি করছেন। এর ফলে বাংলাদেশের সামাজিক ক্ষেত্রে বিরাট পরিবর্তন সাধিত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্যেই নয়, বরং নদী ভাঙ্গন, বন্যা ইত্যাদি প্রাকৃতিক কারণে অনুন্নত জনপদ ও অঞ্চলের মানুষের কল্যাণে বিশেষ প্রকল্প বাস্তবায়ন করছেন।

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রোকনুজ্জামান খানের সভাপতিত্বে সরকারি ইসলামপুর কলেজের অধ্যক্ষ মো. ফরিদ উদ্দিন, অধ্যক্ষ জামাল আব্দুন নাছের চৌধুরী চার্লেস, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মুজিবুর রহমান শাহাজান, সুপারভাইজার মো. মোখছেদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।