মাদারগঞ্জে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি, কৃষকদের ক্ষতিপূরণের আবেদন

জমে থাকা শিলা দেখাচ্ছেন কৃষকরা। ছবি: বাংলারচিঠিডটকম

জাহিদুর রহমান উজ্জল, মাদারগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় শিলাবৃষ্টিতে উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অসময়ের এই শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। তারা ক্ষতি পুষিয়ে নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে আর্থিক সহায়তার আবেদন জানিয়েছেন।

ক্ষতিগ্রস্ত উপজেলার বালিজুড়ী ইউনিয়নের দক্ষিণ সুখনগরী গ্রামের ৯৬ জন কৃষক শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতিপূরণ ও পরবর্তী ফসল ফলানোর জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে আর্থিক সহায়তার লিখিত আবেদন জানিয়েছেন।

ওই গ্রামের কৃষক হাফিজুর ও শহিদসহ অন্যরা জানান, ১২ জানুয়ারি দিবাগত রাত সাড়ে ১২টার দিকে ঝড়ের সাথে ১০ মিনিট ধরে প্রচণ্ড শিলাবৃষ্টি হয়। এতে দক্ষিণ সুখনগরী গ্রামসহ পার্শবর্তী ফুলজোড়, নাদাগাড়ী, নাংলাসহ অন্তত ৭টি গ্রামের মরিচ, সরিষা ও ভুট্টা ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়।

জমির ড্রেনে শিলা।ছবি: বাংলারচিঠিডটকম

১৩ জানুয়ারি বেলা ১০টায় দক্ষিণ সুখনগরী গ্রামে গিয়ে অনেক জমির ড্রেনে ও বিভিন্ন বাড়ির নীচু এললাকায় শিলার স্তুপ দেখা যায়। এসময় কৃষকরা জানান, তারা জীবনে এতো শিলাবৃষ্টি কখনো দেখেননি; ১০ মিনিট ধরে আকাশ থেকে শুধু শিলা পড়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষকরা বিভিন্ন এনজিও ও দাদন ব্যবসায়ীদের কাছ থেকে ঋণ নিয়ে ফসল ফলিয়েছেন জানিয়ে বলেন, সরকারিভাবে সহায়তা না পেলে তাদের পক্ষে নতুন করে আবাদ ফসল করা কঠিন হয়ে পড়বে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাহাদুল ইসলাম জানান, শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকার ফসলের ক্ষেত পরিদর্শনের জন্য তিনি লোক পাঠিয়েছেন।