জামালপুরে তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দিবস উপলক্ষে শোভাযাত্রা

জামালপুরে তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দিবস উপলক্ষে অনুষ্ঠিত শোভাযাত্রায় নেতৃত্ব দেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি। ছবি:বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম: ‘উন্নয়নের মূল স্রোতধারায়, হিজড়া সমাজ যেনো দাঁড়ায়’ এই আওয়াজ তুলে তৃতীয় লিঙ্গের (হিজড়া) স্বীকৃতি দিবস উপলক্ষে প্রতি বছরের মতো এবারো জামালপুরে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক তৃতীয় লিঙ্গ (হিজড়া) জনগোষ্ঠীকে স্বীকৃত দেওয়া হয় ২০১৩ সালের ১৩ নভেম্বর তারিখে।

সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থা, উন্নয়ন সংঘ যৌথভাবে আয়োজিত শোভাযাত্রায় অন্যান্যের মাঝে অংশ নেন জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মোহাম্মদ বাকী বিল্লাহ, সহসভাপতি সোহরাব হোসেন বাবুল, জিএস মিজানুর রহমান, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার সভাপতি আরিফা ইয়াসমিন ময়ুরীসহ বিপুল সংখ্যক রাজনৈতিক নেতৃবৃন্দ, তৃতীয় লিঙ্গের সদস্য এবং উন্নয়ন সংঘের কর্মীবৃন্দ।

জামালপুরে তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দিবস উপলক্ষে অনুষ্ঠিত শোভাযাত্রায় নেতৃত্ব দেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি। ছবি:বাংলারচিঠিডটকম

শোভাযাত্রাটি জামালপুর শহরের বকুলতলা থেকে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক আবু ইলিয়াস মল্লিক। সভাপতিত্ব করেন সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার সভাপতি আরিফা ইয়াসমিন ময়ুরী। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, সাংবাদিক ফজলে এলাহী মাকাম, সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার সহসভাপতি দেলু পারভীন, লাকী, তমা, ফুল, শিমুল প্রমুখ। সভা সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক লিটন চন্দ্র সরকার।

উল্লেখ যে বাংলাদেশের সর্ববৃহৎ স্টিল উৎপাদনকারী প্রতিষ্ঠান বিএসআরএম এর অর্থায়নে হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে চলতি বছরের অক্টোবর মাস থেকে উন্নয়ন সংঘ জামালপুরে কাজ শুরু করেছে।