জামালপুরে সম্মিলিত সামাজিক আন্দোলন ও এইচআরডি নেটওয়ার্কের মানববন্ধন

জামালপুরে সম্মিলিত সামাজিক আন্দোলন ও এইচআরডি নেটওয়ার্কের মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম : গত ১৩ অক্টোবর কুমিল্লাসহ দেশের বিভিন্ন পূজামণ্ডপে, মন্দিরে হামলা, ভাংচুর, সনাতনী ধর্মাবলম্বীদের বাড়িঘরে অগ্নিসংযোগ, নারী ধর্ষণ ও হত্যার প্রতিবাদে এবং প্রকৃত দোষীদের চিহ্নিত করে তাদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ২৮ অক্টোবর জামালপুরে মানববন্ধন হয়েছে। জামালপুর জেলা শহরের দয়াময়ী চত্বরে মানববন্ধনের আয়োজন করে সম্মিলিত সামাজিক আন্দোলন ও হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক জামালপুর জেলা শাখা। এতে সভাপতিত্ব করেন সংস্থা দুটির সভাপতি জাহাঙ্গীর সেলিম।

ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রমেন বণিক, জামালপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি অজয় পাল, ব্র্যাক জেলা সমন্বয়কারী মনির হোসেন খান, সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর জেলা শাখার যুগ্মসাধারণ সম্পাদক আশরাফুজ্জামান স্বাধীন, সাংগঠনিক সম্পাদক সম্পাদক সুমন মাহমুদ, সদস্য আরজু আহম্মেদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, স্বাধীনতার ৫০ বছর অতিক্রমকালে সাম্প্রদায়িকতার তাণ্ডবে মুক্তিযুদ্ধের চেতনাকে প্রশ্নবিদ্ধ করেছে। সাম্প্রদায়িকতার সহিংসতার ফলে বহিঃবিশ্বে দেশের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হয়েছে। দেশের উন্নয়ন এবং স্থিতিশীলতা, শান্তি ও সম্প্রীতি বিনষ্টের জন্যে উগ্রবাদী একটি গোষ্ঠী পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক দাঙ্গার সৃষ্টি করে। বক্তারা অনতি বিলম্বে পূজামণ্ডপে ও হিন্দুদের বাড়ি ঘরে অগিসংযোগ, হত্যা, ধর্ষণ এবং বর্বর হামলাকারীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার দাবি জানান। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ প্রতিষ্ঠায় সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।