নাগরিক অধিকার আদায়ে শিক্ষা ও সচেতনতার কোন বিকল্প নেই : মুর্শেদা জামান

কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়নে করণীয় সংলাপে প্রধান অতিথি জেলা প্রশাসক মুর্শেদা জামান ও অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : জামালপুরের জেলা প্রশাসক মুর্শেদা জামান বলেছেন, বাংলাদেশে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করে প্রত্যন্ত গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা বর্তমান সরকারের একটি ঈর্শনীয় অর্জন। স্থানীয় কমিটিগুলো সঠিকভাবে দায়িত্ব পালন করলে কমিউনিটি ক্লিনিকগুলোতে সেবার মান আরও বাড়বে। শিক্ষা ও সচেতনতার অভাবে মানুষ ঠকে, দুর্নীতির শিকার হন। তাই স্বাস্থ্যসেবাসহ সব ধরনের নাগরিক অধিকার আদায়ে প্রতিটি মানুষের শিক্ষা ও সচেতনতার কোন বিকল্প নেই।

২৭ অক্টোবর বিকেলে জেলা প্রশাসকের সভাকক্ষে কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়নে করণীয় বিষয়ে আয়োজিত সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মুর্শেদা জামান এসব কথা বলেন। ইউরোপিয়ান ইউনিয়ন ও ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় প্লাটফরম ফর ডায়ালগ প্রকল্পের আওতায় ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম (ডিপিএফ) জামালপুর এ সংলাপের আয়োজন করে।

জেলা প্রশাসক মুর্শেদা জামান আরও বলেন, কমিউনিটি ক্লিনিকগুলোতে কিছু সমস্যা আছে, যা আমরা সবাই জানি। আজকের সংলাপ অনুষ্ঠানে কমিউনিটি ক্লিনিকগুলো পরিচালনার ক্ষেত্রে করণীয় নিয়ে যে পজিশন পেপার উপস্থাপন করা হয়েছে, তাতে নানান সমস্যা ও পদক্ষেপ পরামর্শের কথা উঠে এসেছে। সেবার মান বৃদ্ধির লক্ষ্যে সেগুলো অবশ্যই বিবেচনা করবে সরকার। সরকারের সদিচ্ছার কোন কমতি নেই। কিন্তু শুধু সরকারের মুখের দিকে তাকিয়ে থাকলে চলবে না। কমিউনিটি ক্লিনিকগুলো সঠিকভাবে পরিচালনা ও মনিটরিং করার জন্য স্থানীয় কমিটিসহ সমাজের দায়িত্বশীল ব্যক্তিদের সার্বক্ষণিক নজরদারি করার ওপর গুরুত্বারোপ করেন জেলা প্রশাসক।

ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম জামালপুরের সভাপতি শামীমা খানের সভাপতিত্বে আয়োজিত এ সংলাপের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান। ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম জামালপুরের সহ-সভাপতি সাযযাদ আনসারীর সঞ্চালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস, পরিবার পরিকল্পনা অধিদপ্তর জামালপুরের উপপরিচালক চিকিৎসক সাজদা-ই-জান্নাত তনু, বীর মুক্তিযোদ্ধা সুজায়াত আলী ফকির প্রমুখ।

উদ্বোধনী আলোচনার পর জামালপুর জেলার কমিউনিটি ক্লিনিক সম্পর্কে পজিশন পেপার উপস্থাপনা করেন উন্নয়ন সংঘ জামালপুরের নির্বাহী পরিচালক মো. রফিকুল ইসলাম মোল্লা। পজিশন পেপারে কমিউনিটি ক্লিনিকগুলোতে স্বাস্থ্যসেবার মান উন্নয়নে বেশ কিছু সুপারিশ করা হয়েছে। সুপারিশগুলো হলো- কমিউনিটি ক্লিনিকগুলো সরকারি নিয়মমাফিক খোলা ও বন্ধ করা এবং সঠিক মান বজায় রেখে সেবা প্রদান করা। সিজি, সিএসজির সামর্থ বাড়ানোর জন্য প্রশিক্ষণের ব্যবস্থাসহ নিয়মিতভাবে সভার আয়োজন করে পরিকল্পনা মাফিক সকল নাগরিকদের সেবার আওতায় আনা। মাসিক সিজি সভাকে অংশগ্রহণমূলক করে স্বাস্থ্যসেবার কার্যক্রম প্রসারিত করা। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ পর্যায়ে কর্মীদের সমন্বয়, সহযোগিতা সর্বোপরি কমিউনিটি ক্লিনিকগুলোর সেবা বাড়ানোর জন্য মনোযোগ দেওয়া। পর্যাপ্ত ওষুধ ও চিকিৎসা সামগ্রী সময়মত সরবরাহ করা এবং সিএইচসিপিদের চাকরি স্থায়ীকরণ ও বেতন বৃদ্ধি করার পাশাপাশি চেইন অব কমান্ডকে সম্মান করার পদক্ষেপ নিতে হবে। এছাড়াও কমিউনিটি ক্লিনিকগুলোতে চিকিৎসকের পদ না থাকার বিষয়টিও তুলে ধরে চিকিৎসক নিয়োগের পরামর্শও দেওয়া হয়েছে।

পরে সংলাপে অংশগ্রহণকারী সেবাগ্রহিতা, সিএসজি ও সিজি সদস্য, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তি, এনজিও কর্মকর্তা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ব্যক্তি ও সুধীজন কমিউনিটি ক্লিনিকগুলো সেবার মান বাড়াতে বিভিন্ন সুপারিশ পেশ করেন। সবশেষে সংলাপে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান সংলাপ পরিচালনা উপ-কমিটির সভাপতি সাংবাদিক তানভীর হীরা।