জামালপুরে ইফা’র আয়োজনে মসজিদভিত্তিক শিক্ষা কার্যক্রমের ওপর ওরিয়েন্টেশন

ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধন করেন ইফা জামালপুর জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ আবদুর রাজ্জাক। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের আওতায় চলতি শিক্ষাবর্ষের নতুন শিক্ষকদের দিনব্যাপী ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত হয়। ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠান আয়োজন করে ইসলামিক ফাউন্ডেশন, জামালপুর জেলা কার্যালয়।

জামালপুর সদর উপজেলা মডেল মসজিদ মিলনায়তনে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধন করেন ইফা জামালপুর জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ আবদুর রাজ্জাক। সামাজিক বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক সাংবাদিক জাহাঙ্গীর সেলিম। ওরিয়েন্টেশন কোর্সে সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন ইফার মাঠ পরিদর্শক মাজহারুল ইসলাম, আবুল হাসেম, মাঠ কর্মকর্তা মোবারক হোসেন প্রমুখ। কোর্সে ৭ উপজেলার নতুন নিয়োগপ্রাপ্ত ১২৭ জন শিক্ষক অংশ নেন।

বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক সাংবাদিক জাহাঙ্গীর সেলিম।ছবি: বাংলারচিঠিডটকম

জানা যায়, সরকারের শতভাগ শিশুকে বিদ্যালয়মুখীকরণ কার্যক্রমের অংশ হিসেবে জেলায় অধিকাংশ মসজিদে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন হয়ে আসছে। পাঠ পরিচালনার কৌশল ও পদ্ধতি এবং শিশুদের মনোযোগী করতে বিভিন্ন আলোচনা করা হয়। এছাড়া বাল্যবিয়ে, যৌতুক, মাদক, জুয়া, নারী শিশু নির্যাতন এবং দুর্নীতি প্রতিরোধে শিক্ষকদের করণীয় বিষয়ে আলোচনা করা হয়। পাশাপাশি করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং প্রতিটি দুর্যোগ মোকাবেলায় শিক্ষকদের ভূমিকা সম্পর্কে আলোকপাত করা হয়।